অবরুদ্ধ আজভ যোদ্ধাদের ব্যাপারে যে প্রস্তাব দিল তুরস্ক

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ইউক্রেনের মারিউপোল শহরের একটি ইস্পাত কারখানায় আটকে পড়া শত শত আহত যোদ্ধাদের সমুদ্র সরিয়ে নেওয়ার প্রস্তাব দিয়েছে তুরস্ক।
তুরস্কের প্রেসিডেন্ট তাইয়্যেপ এরদোগানের মুখপাত্র এবং শীর্ষ পররাষ্ট্র নীতি উপদেষ্টা ইব্রাহিম কালিন শনিবার এই তথ্য জানান বলে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান এক প্রতিবেদনে জানিয়েছে।
কালিন বার্তা সংস্থা রয়টার্সকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেন, তিনি দুই সপ্তাহ আগে কিয়েভে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে ব্যক্তিগতভাবে প্রস্তাবটি নিয়ে আলোচনা করেছিলেন। যদিও ওই প্রস্তাব নিয়ে তেমন অগ্রগতি হয়নি। রাশিয়াও ওই প্রস্তাবের ব্যাপারে একমত হয়নি।
পরিকল্পনা অনুযায়ী আজভ যোদ্ধাদের স্থলপথে আজভ সাগরের বার্দিয়ানস্ক বন্দরে নিয়ে যাওয়া হবে। এরপর একটি তুর্কি জাহাজ তাদের তুলে নেবে। জাহাজটি কৃষ্ণসাগর পাড়ি দিয়ে ওই যোদ্ধাদের ইস্তাম্বুলে নিয়ে যাবে বলে জানান কালিন।
কালিন বলেন, যদি এভাবে সরিয়ে নেওয়ার কাজটি করা যায় তাহলে আমরা খুশিই হবো। আমরা প্রস্তুত। আমাদের জাহাজও আহত সেনা ও বেসামরিক নাগরিকদের তুরস্কে আনতে প্রস্তুত।
রাশিয়ার অবস্থান ‘দিন দিন পরিবর্তিত হচ্ছে’ বলেও জানিয়েছেন কালিন।তুরস্ক বরাবরই রুশ আগ্রাসনের ব্যাপারে আপত্তি জানিয়ে আসছে। কিয়েভকে সশস্ত্র ড্রোনও সরবরাহ করেছে দেশটি। তবে মস্কোর উপর পশ্চিমা নিষেধাজ্ঞার বিরোধিতা করেছে আংকারা। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.