ট্রাম্পের দায়মুক্তির শুনানি আদালতে

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালনের সময় সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নিজের কৃতকর্মের জন্য ফৌজদারি মামলার অভিযোগ থেকে দায়মুক্তি পাবেন কি না, তা নিয়ে গতকাল বৃহস্পতিবার দেশটির সুপ্রিম কোর্টে শুনানি হয়েছে।
বিশ্লেষকরা বলছেন, যুক্তরাষ্ট্রের নির্বাহী প্রশাসনের পরিধির ওপর এই রায়ের সুদূরপ্রসারী প্রভাব পড়তে পারে, কারণ হোয়াইট হাউসে ফেরার জন্য প্রতিদ্বন্দ্বিতা করছেন ট্রাম্প।
২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনে ফলাফল পাল্টে দেওয়ার ষড়যন্ত্রের অভিযোগে ট্রাম্পের বিরুদ্ধে মামলাটি করেন বিশেষ কৌঁসুুলি জ্যাক স্মিথ। তবে ট্রাম্পের আইনজীবীদের যুক্তি, প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালনকালে কৃতকর্মের জন্য পুরোপুরি দায়মুক্তি পাবেন ট্রাম্প।
এদিকে গত মঙ্গলবার নিউ ইয়র্কের ম্যানহাটান আদালতে পর্নোগ্রাফি তারকা স্টর্মি ড্যানিয়েলসকে বিপুল পরিমাণে ঘুষ দেওয়ার অভিযোগে করা মামলার শুনানিতে সরকারি কৌঁসুলিরা অভিযোগ করেন, ফৌজদারি মামলা চলাকালে মামলাসংশ্লিষ্ট ব্যক্তিদের বিষয়ে কোনো মন্তব্য না করতে আদালতের দেওয়া আদেশ ইচ্ছাকৃতভাবে লঙ্ঘন করেছেন ট্রাম্প।
এর আগে গত সোমবার মামলার প্রথম দিনের শুনানিতে সহকারী ডিস্ট্রিক্ট অ্যাটর্নি ম্যাথিউ কোলঅ্যাঞ্জেলো বলেন, ২০০৬ সালে স্টর্মি ড্যানিয়েলসের সঙ্গে যৌন সম্পর্কের ঘটনা ধামাচাপা দিতে এক লাখ ৩০ হাজার ডলার দেন ট্রাম্প এবং ওই অর্থ আইনজীবীর ফি হিসেবে চালিয়ে দেন।
প্রসঙ্গত, ট্রাম্পই যুক্তরাষ্ট্রের ইতিহাসের প্রথম প্রেসিডেন্ট যিনি আদালতে ফৌজদারি অভিযোগে বিচারের মুখোমুখি হয়েছেন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.