রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা ‘উন্মত্ত ও হঠকারী’ সিদ্ধান্ত : পুতিন

বিটিসি আন্তর্জাতিক ডেস্করাশিয়ার ইউক্রেইন অভিযানের পর পশ্চিমা দেশগুলোর পক্ষ হতে বিশেষ করে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) এবং যুক্তরাষ্ট্র একাধিক নিষেধাজ্ঞা আরোপ করেছে। এবার সেই আরোপিত নিষেধাজ্ঞার সিদ্ধান্তকে ‘উন্মত্ত’ ও ‘হঠকারী’ বলে উল্লেখ্য করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।
তিনি এই আরোপিত নিষেধাজ্ঞার প্রতি নিন্দা প্রকাশ করেন এবং এই নিষেধাজ্ঞা থেকে ভালোভাবে পার পেয়ে যাবে তার দেশ বলে আশা ব্যক্ত করেন। পশ্চিমাদের এই নিষেধাজ্ঞা এরই মধ্যে কোনও প্রভাব ফেলতে ব্যর্থ হয়েছে বলেও দাবি করেন পুতিন।
তিনি বলেন, “নিষেধাজ্ঞা তাদের জন্যই বেশি ক্ষতিকর যারা তা আরোপ করেছেন।”
নিষেধাজ্ঞা আরোপের জেরে ইইউ-এর ৪০ কোটি ডলারের লোকসান হতে পারে বলে উল্লেখ করেছেন রাশিয়ান প্রেসিডেন্ট। তার মতে, ইউক্রেইন যুদ্ধের বিরুদ্ধে প্রতিক্রিয়া দেখাতে গিয়ে ইইউ তার রাজনৈতিক কর্তৃত্বও খর্ব করেছে।
তিনি আরও বলেন, “ইইউ দেশগুলোতে মুদ্রাস্ফীতি বাড়ছে। নিষেধাজ্ঞার পরিণতিতে অসমতা কেবলই আরও বেড়ে যাবে। এই নিষেধাজ্ঞা দিয়ে ইউরোপের মানুষের বাস্তবিক স্বার্থের দিকটিকে একপাশে সরিয়ে রাখা হয়েছে।”
শুক্রবার সেন্ট পিটার্সবার্গের আন্তর্জাতিক ইকোনোমিক ফোরামে দেওয়া এক ভাষণে পুতিন এইসব কথা বলেছেন বলে জানিয়েছে বিবিসি’র একটি প্রতিবেদন।
“নিষেধাজ্ঞার বোমাবর্ষণ একেবারে গোঁড়া থেকেই সফল হওয়ার কোনও সুযোগ নেই” দাবি করে পুতিন বলেছেন, “আমরা শক্ত মানুষ। যে কোনও চ্যালেঞ্জই আমরা মোকাবেলা করে চলতে পারি।”
“রাশিয়া একটি শক্তিশালী এবং সার্বভৌম জাতি হিসাবে যাত্রা শুরুর সূচনালগ্নে প্রবেশ করছে। বর্তমান সময়ে ধরা দেওয়া ব্যাপক সুযোগ আমরা নিশ্চিতভাবেই কাজে লাগাব এবং আরও শক্তিশালী হব।”
রাশিয়া উন্মুক্ত অর্থনীতির দেশ হবে এবং নিষেধাজ্ঞা থাকার পরও বিচ্ছিন্নতার পথে হাঁটবে না বলে পুতিন উল্লেখ করেছেন। তিনি জানান, পশ্চিমা কোম্পানিগুলোর সঙ্গে রাশিয়া কাজ করে যাবে।
তাছাড়া, নতুন নতুন রুটে গ্যাস প্রবাহও চলতে থাকবে বলে পুতিন আশা প্রকাশ করেন। আর যারাই অর্থনৈতিক সহযোগিতা চাইবে রাশিয়া তাদেরকে তা দিয়ে এই পরিসর বাড়ানোর চেষ্টা করবে।
দেশে ব্যবসা-বাণিজ্য সচল রাখার জন্য পুতিন রাশিয়ায় বিনিয়োগের আহ্বান জানিয়ে বলেছেন, তার দেশে অপার সম্ভাবনা আছে। পশ্চিমারা মস্কোকে টেনে নামাতে পারেনি।
যুক্তরাষ্ট্র ‘ভুল রাষ্ট্রগুলোকে’ একঘরে করার চেষ্টা করছে বলেও মন্তব্য করেন পুতিন।
তিনি বলেন, “বিশ্বে যে ক্ষমতার আরও কেন্দ্র আছে তা যুক্তরাষ্ট্র লক্ষ্যই করেনি। পশ্চিমারা এখনও অতীতের মতোই অন্যান্য দেশগুলোকে তাদের কলোনি ভাবার সেই চিন্তা-চেতনার মধ্যে ঘুরপাক খাচ্ছে।” #

Comments are closed, but trackbacks and pingbacks are open.