ভিয়েতনামের নতুন প্রেসিডেন্ট ভো ভ্যান থুওং

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ভিয়েতনামের নতুন প্রেসিডেন্ট হলেন ভো ভ্যান থুওং। দুর্নীতিবিরোধী অভিযানের মধ্যে দেশের শীর্ষ নেতৃত্বে রদবদলের পর তিনি দেশের নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হন। আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।
প্রতিবেদনে বলা হয়, বৃহস্পতিবার (২ মার্চ) জাতীয় পরিষদের বিশেষ অধিবেশনে সংসদ সদস্যরা তাকে প্রেসিডেন্ট নির্বাচিত করেন। এর আগে বুধবার (১ মার্চ) ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টি ৫২ বছর বয়সী ভো ভ্যান থুওংকে তাদের একমাত্র প্রার্থী হিসেবে মনোনীত করেছিল।
প্রেসিডেন্টের পদটি ভিয়েতনামের শীর্ষ চারটি রাজনৈতিক পদের একটি। কিন্তু পদটি মূলত একটি আনুষ্ঠানিক ভূমিকা পালন করে। রাষ্ট্রীয় মিডিয়া ভিয়েতনাম নিউজ জানিয়েছে, জাতীয় পরিষদে উপস্থিত ৪৮৮ জনের মধ্যে ৪৮৭ জন থুওং এর পক্ষে ভোট দিয়েছেন।
থুওং এমন এক সময়ে ভিয়েতনামের প্রেসিডেন্ট হন যখন দেশটিতে রাজনৈতিক অস্থিরতা চলছে। ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির অভ্যন্তরে দুর্নীতি ও অন্তর্দ্বন্দ্বের বিরুদ্ধে একটি দমন অভিযানের ফলে বেশ কয়েকজন মন্ত্রীকে বরখাস্ত করা হয়েছে।
গত জানুয়ারিতে তৎকালীন প্রেসিডেন্ট নগুয়েন জুয়ান ফুককে হঠাৎ করে ক্ষমতাচ্যুত করা হয়। তিনি তার নিয়ন্ত্রণাধীন অফিসারদের সঙ্গে ‘অপরাধ ও অবিচার’ করেছেন বলে অভিযোগ করা হয়েছিল। সেই সময় ফুকের অপসারণকে দেশের দুর্নীতি বিরোধী ব্যবস্থায় একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসেবে দেখা হয়েছিল। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.