ট্রাক্টরের বেপরোয়া গতি ও আবাদী জমি থেকে মাটি কাটা বন্ধের দাবীতে আদমদীঘিতে সড়কে ট্রাক্টর আটকিয়ে সাধারণ মানুষের বিক্ষোভ


আদমদীঘি (বগুড়া) প্রতিনিধি: এলাকার ফসলি জমি থেকে অবাধে মাটি কাটা ও ট্রাক্টরে বোঝাই করে সরকারি সড়কে বেপরোয়া গতিতে ট্রাক্টক চালিয়ে দুর্ঘটনা বন্ধের দাবীতে সড়কে ট্রাক্টর আটকিয়ে বিক্ষোভ করেছে শতশত জনসাধারণ।
সোমবার (১ জানুয়ারী) দুপুরে সান্তাহার আক্কেলপুর সড়কের ছাতিয়ানগ্রাম ইউপির বাগবাড়ি গ্রামের নিকট এ বিক্ষোভ করে। প্রায় ঘন্টা ব্যাপি ট্র্র্র্র্র্রাক্টর আটকিয়ে রাখার পর ট্রাক্টরের চালকরা নিয়ন্ত্রিত গতিতে ট্রাক্টর চালানোর প্রতিশ্রæতি দেয়ার পর ট্রাক্টর গুলো ছেড়ে দেয়া হয়েছে।
গ্রামবাসিদের অভিযোগে জানা গেছে, আদমদীঘি উপজেলার বাগবাড়ি ও পৌওতা গ্রামের মাঠে চারটি ইটের ভাটা রয়েছে। আমন ধান কাটা শেষে কিছু জমির মালিক তাদের ফসলি জমির উপরিভাগের মাটি বিক্রি শুরু করেন। এ সমস্ত মাটি ইটভাটায় বহনের কাজে প্রায় অর্ধ শতাধিক ট্রাক্টর ব্যবহার করে ভাটা মালিকরা। অদক্ষ ও কিশোর ট্রাক্টর চালকরা এ সমস্ত মাটি বহনের সময় সড়কে বেপরোয়া ভাবে ট্রাক্টর চালায়। এতে ছাতিয়ানগ্রাম এলাকায় প্রায় দুর্ঘটনা ঘটে থাকে। ছাতিয়ানগ্রাম বাজার এলাকায় পাঁচটি প্রাথমিক ও উচ্চ বিদ্যালয় রয়েছে।
এ সমস্ত বিদ্যালয়ে শিক্ষার্থীদের চরম ঝুঁকি নিয়ে এ সড়কে চলাচল করতে হয়। সম্প্রতি এই এলাকায় তিনটি দুর্ঘটনা ঘটার কারনে এলাকার মানুষ ক্ষিপ্ত হয়ে ওঠেন। এছাড়া অবাধে আবাদী জমি থেকে মাটি কেটে সরকারি পাকা সড়ক দিয়ে ট্রক্টরে বহন করায় সড়ক নষ্ট হচ্ছে।
ফলে সোমবার দুপুরে ওই এলাকার বাগবাড়ি, ঘোড়াদহ, হারদাম ও ছাতিয়ানগ্রাম বাজারের লোকজন দিকে সড়কে নেমে আসেন এবং মাটি ভর্তি প্রায় ২৫টি ট্রাক্টর ঘন্টাকাল ব্যাপী আটকিয়ে চলাচল বন্ধ করে বিক্ষোভ প্রদর্শন করেন। বাগবাড়ি গ্রামের রফিকুল ইসলাম বলেন, বেআইনী ভাবে অসংখ্য ট্রাক্টর এই সড়কে চলাচল করে। বেশিরভাগ ট্রাক্টরের চালক অদক্ষ ও কিশোর বয়সের। এসকল চালকদের কারনে প্রায় দুর্ঘটনা ঘটছে।
দুর্ঘটনায় মানুষের পাশাপশি গবাদী পশু ও হাঁস মুরগীর ক্ষতিগ্রস্থ হয়েছে। ট্রাক্টর চলাচল বন্ধের জন্য এলাকার মানুষ বার বার প্রতিবাদ করেও কোন প্রতিকার পাননি। কয়েক বার উপজেলা প্রশাসন থেকে ভ্রাম্যমান অভিযান পরিচালনা করে ট্রাক্টর মালিক ও চালকদের জরিমানাও করেছেন। এরপরও বন্ধ হয়নি ট্রাক্টরের বেপরোয়া গতি ও আবাদী জমি থেকে মাটি কেটে সড়কের উপড় দিয়ে বহন। তাই নিরুপায় ও অসহায় এলাকার মানুষ সড়কে নেমে ট্রাক্টর চলাচল বন্ধ করে দেয়।
সম্প্রতি আদমদীঘি উপজেলা আইনশৃংখলা কমিটির মাসিক সভায় উপজেলা নির্বাহী অফিসার রুমানা আফরোজ বলেন, ভোটের পর উপজেলায় ভ্রাম্যমান আদালতের অভিযান পরিচালনা করে এলাকায় ফসলি জমি থেকে মাটি কাটা বন্ধ ও ট্রাক্টর চলাচল নিয়ন্ত্রণ করার আইনগত ব্যবস্থা নেয়া হবে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.