এবার ফিলিস্তিনকে স্বীকৃতি দেয়ার সিদ্ধান্ত স্পেনের

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতি দেয়ার সিদ্ধান্ত নিয়েছে স্পেন। দেশটির প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ এক বিবৃতিতে এ কথা জানিয়েছেন।
পেদ্রো সানচেজ এক বিবৃতিতে বলেছেন, আগামী ২৮ মে ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতি দেয়া হবে বলে সিদ্ধান্ত নেয়া হয়েছে।
স্পেনের পার্লামেন্টে এক বিবৃতিতে তিনি বলেন, ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু গাজায় হামলা চালানোর মধ্য দিয়ে ইসরাইল-ফিলিস্তিনের দ্বি-রাষ্ট্র নীতির সমাধানকে জটিল করেছেন।
তিনি জানান, আগামী ২৮ মে ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতি দেয়া হবে বলে সিদ্ধান্ত নিয়েছে মন্ত্রিসভা।
পেদ্রো সানচেজ বলেছেন, ইসরাইলের প্রধানমন্ত্রী এখনো কান বন্ধ করে গাজার হাসপাতাল-স্কুলগুলোতে বোমা হামলা চালাচ্ছে। গাজার বেসামরিক নারী-শিশুদের অত্যাচার করছে। আমরা এটা হতে দিতে পারি না। আমাদের কিছু দায়িত্ব আছে।
এ সময় তিনি গাজায় মানবিক সহায়তা পাঠানোর গুরুত্ব নিয়ে আলোচনা করেন। এছাড়াও শরণার্থীদের সহায়তা করার কথাও উল্লেখ করেন।
তিনি আরও বলেন, এই স্বীকৃতি ইসরাইলের বিরুদ্ধে নয়, ইহুদিদের বিরুদ্ধেও নয়। আবার এটা হামাসের পক্ষেও নয়। এই স্বীকৃতি কারও বিরুদ্ধে নয়, এটি শান্তি ও সহাবস্থানের পক্ষে।
এর আগে, ২৮ মে ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয়ার সিদ্ধান্ত নেয় নরওয়ে। এছাড়াও আজ বুধবার (২২ মে) আয়ারল্যান্ড স্বাধীন রাষ্ট্র হিসেবে ফিলিস্তিনকে স্বীকৃতি দিতে পারে বলে জানিয়েছে সংশ্লিষ্ট সূত্র। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.