যুক্তরাষ্ট্রকে ইসরাইলে অস্ত্র সরবরাহ বন্ধের আহ্বান মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ইসরাইলে অস্ত্র সরবরাহ এবং ফিলিস্তিনে নৃশংসতা বন্ধে ভেটো ক্ষমতা প্রয়োগের জন্য যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানিয়েছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম।
রোববার (১৯ মে) আল জাজিরাকে দেয়া একান্ত সাক্ষাৎকারে প্রধানমন্ত্রী আনোয়ার কয়েকটি পশ্চিমা দেশকে ‘ভণ্ড’ আখ্যায়িত করে তাদের সমালোচনা করেন।
তার মতে, পশ্চিমা কিছু দেশ গণতন্ত্র ও মানবাধিকারের জন্য লড়াই করলেও তারা গাজার জনগণের ওপর বর্বরতা চালিয়ে যেতে দিচ্ছে। আন্তর্জাতিক সম্প্রদায় এটা পরিষ্কার করে দিয়েছে যে, যুক্তরাষ্ট্র নৃশংসতা ও যুদ্ধ (গাজায়) বন্ধে যা করতে, পারে তা তাদের করতে হবে।
আনোয়ার ইব্রাহিম বলেন, যুক্তরাষ্ট্রের কূটনৈতিক দক্ষতা, প্রভাব ও প্রক্রিয়ার সমন্বয় রয়েছে যা এ ধরনের নৃশংসতা মোকাবিলায় ব্যবহার করা যেতে পারে।
গত বছর সান ফ্রান্সিসকোতে এশিয়া-প্যাসিফিক ইকোনমিক কো-অপারেশনের (অ্যাপেক) বৈঠকে তিনি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে মালয়েশিয়ার অবস্থান স্পষ্ট করেছিলেন। তবে এ বিষয়ে যুক্তরাষ্ট্র বা জো বাইডেনের পক্ষ থেকে কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি বলেও জানান আনোয়ার।
তিনি বলেছেন, ‘ফিলিস্তিনিদের বিরুদ্ধে ইসরাইলের নৃশংসতাও এক ধরনের দখলদারিত্ব। নাকবা (১৯৪৮ সালের যুদ্ধ) ও হুমকি নিয়ে অনেকে কথা বলেন, এটি আসলে একটি ধারাবাহিক দখলদারিত্ব। স্পষ্টতই ইসরাইল একটি বর্ণবাদী রাষ্ট্র। কারণ আমরা দেখতে পাচ্ছি, তারা (ইসরাইল) কীভাবে ফিলিস্তিনিদের বিরুদ্ধে আচরণ করে এবং কীভাবে তারা তাদের ভূমি নিয়ন্ত্রণ করে।’ #

Comments are closed, but trackbacks and pingbacks are open.