ইউক্রেনে গোলাবারুদ ফুরিয়ে যাচ্ছে রাশিয়ার : যুক্তরাজ্য

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ব্রিটেনের প্রতিরক্ষা কর্মকর্তারা বলছেন, ব্যাপক সরঞ্জামগত ক্ষতির কারণে পুরনো সামরিক যান নিয়ে লড়াই করতে বাধ্য হওয়ায় ইউক্রেনে মোতায়েনকৃত রুশ সেনাদের মোহভঙ্গ হয়েছে।
বৃহস্পতিবার যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয় দাবি করেছে, অক্টোবরের মাঝামাঝিতে প্রতিদিন ৪০টিরও বেশি সাঁজোয়া যান হারিয়েছে। এই হিসেবে মাত্র এই কয় দিনে রুশরা এক ব্যাটালিয়নের উপযুক্ত সরঞ্জাম হারায়। মার্কিন সাময়িকী নিউজউইক এখবর জানিয়েছে।
খবরে বলা হয়েছে, ইউক্রেনে ব্যাপক ক্ষয়-ক্ষতির মুখে পড়া রুশ বাহিনী বেলারুশের মজুত থেকে অন্তত ১০০টি ট্যাংক ও লড়াইয়ের সামরিক যান সংগ্রহ করতে বাধ্য হয়েছে।
ব্রিটিশ প্রতিরক্ষা কর্মকর্তারা বলছেন, ইউক্রেনে রুশ সেনারা হতাশ হয়ে থাকতে পারে। কারণ তাদেরকে পুরনো সাঁজোয়া যান ব্যবহার করে লড়াই করতে বাধ্য করা হচ্ছে। এগুলোকে রুশ সেনারা অ্যালুমিনিয়াম ক্যান হিসেবে আখ্যায়িত করে আসছে।
তারা আরও বলছেন, রাশিয়ার যুদ্ধ কৌশলের গুরুত্বপূর্ণ অংশ হলো আর্মর্ড ইউনিট ও কামান। কামানের গোলা ও সাঁজোয়ান যান সংগ্রহে কঠিন পরিস্থিতিতে পড়ার কারণে রুশ সেনারা আংশিকভাবে লড়াই করতে জটিলতায় পড়ছে।
বৃহস্পতিবার একটি ওপেন-সোর্স সংবাদমাধ্যম ওরিক্স উল্লেখ করেছে, ইউক্রেনে আক্রমণ শুরুর পর থেকে এখন পর্যন্ত রাশিয়া ১ হাজার ৪২০টি ট্যাংক, ৬৮৪টি সাঁজোয়া যান ধ্বংস, ক্ষতিগ্রস্ত ও আটক হয়েছে।
এছাড়া আংশিক সেনা সমাবেশের ঘোষণার পর রুশ সেনারা অভিযোগ করেছেন তাদের উপযুক্ত ও পর্যাপ্ত বা কোনও সামরিক সরঞ্জাম দেওয়া হচ্ছে ন। অনেকে নিজেদের থার্মাল অন্তর্বাস ও বডি আর্মর নিজের টাকা দিয়ে কিনছেন।
ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ গত মাসে স্বীকার করেছেন যে, নতুন নিয়োগকৃত সেনাদের জন্য রাশিয়ার কাছে পর্যাপ্ত সামরিক সরঞ্জাম নেই। পুতিন কর্তৃক গঠিত একটি কাউন্সিল পরিস্থিতি মোকাবিলায় কাজ করছে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.