রেলের উন্নয়নে সহযোগিতা করতে আগ্রহী রাশিয়া

বিশেষ (ঢাকা) প্রতিনিধি: বাংলাদেশের রেলের বিভিন্ন উন্নয়ন প্রকল্পে সহযোগিতা করতে রাশিয়ার আগ্রহ রয়েছে বলে জানিয়েছেন বাংলাদেশে নিযুক্ত দেশটির রাষ্ট্রদূত আলেকজান্ডার ভি মান্টিটস্কি।
মঙ্গলবার (৩০ এপ্রিল) সকালে রেলভবনে মন্ত্রীর কার্যালয়ে রেলমন্ত্রী জিল্লুল হাকিমের সঙ্গে সৌজন্য বৈঠকে রাশিয়ার রাষ্ট্রদূত এ আগ্রহ ব্যক্ত করেছেন।
মহান মুক্তিযুদ্ধে মস্কোর অমূল্য সমর্থনের কথা স্মরণ করে মন্ত্রী বলেন, ১৯৭১ সাল থেকেই রাশিয়া ও বাংলাদেশের মধ্যে পারস্পরিক আস্থার সম্পর্ক বিরাজমান। দ্বিপাক্ষিক স্বার্থে ভবিষ্যতেও এ সম্পর্ক অব্যাহত থাকবে।
রেলমন্ত্রী বলেন, রাশিয়া আমাদের অনেক বড় উন্নয়ন অংশীদার। দেশটির অর্থায়নে গুরুত্বপূর্ণ প্রকল্প চলমান।
জিল্লুল হাকিম বলেন, বাংলাদেশের রেল ব্যবস্থা ব্রডগেজ, মিটারগেজ ও ডুয়েলগেজে বিভক্ত। আমরা ক্রমান্বয়ে ব্রডগেজে রূপান্তর করার পরিকল্পনা করছি। রেল আরও সম্প্রসারণ করে প্রত্যেকটি জেলায় পৌঁছে দেওয়া হবে।
রাশিয়া আমাদের অনেক প্রকল্পে সাহায্য করছে এবং ভবিষ্যতে এ সাহায্য অব্যাহত থাকবে বলে মন্ত্রী আশা প্রকাশ করেন।
আলোচনায় রাশিয়ার রাষ্ট্রদূত বলেন, রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রসহ বড় বড় স্থাপনা নির্মাণে রাশিয়ার অনেক অভিজ্ঞতা আছে। আমরা বাংলাদেশের রেলওয়ের উন্নয়নে একসঙ্গে কাজ করতে আগ্রহী।
এ সময় রাষ্ট্রদূত রাশিয়ার বিভিন্ন রেল স্থাপনা পরিদর্শনে মন্ত্রীকে আমন্ত্রণ জানান।
আলোচনায় আরও উপস্থিত ছিলেন রেলপথ মন্ত্রণালয়ের সচিব ড. মো. হুমায়ুন কবীর ও বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক সরদার সাহাদাত আলী।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর বিশেষ (ঢাকা) প্রতিনিধি মো. আনোয়ার হোসেন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.