বিশ্ব হার্ট দিবস-২০২২ উদ্‌যাপন

প্রেস বিজ্ঞপ্তি: ‘হৃদয় দিয়ে হৃদয়কে ভালোবাসুন, প্রকৃতি ও পরিবেশকে রক্ষা করুন’—এই প্রতিপাদ্যকে সামনে রেখে সপ্তাহব্যাপী নানা আয়োজনে এবছর বিশ্ব হার্ট দিবস উদ্‌যাপন করেছে ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশ।
দিবসটি উপলক্ষে আজ বৃহস্পতিবার সকাল ৭টায় মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়াম থেকে একটি শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন হাসপাতাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউটে এসে শেষ হয়।
এরপর হাসপাতালের মিলনায়তনে হৃদরোগ সম্পর্কে সচেনতা বৃদ্ধির উদ্দেশ্যে একটি গণমুখী সেমিনার আয়োজন করা হয়। সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের মাননীয় সচিব জনাব মো. মকবুল হোসেন পিএএ। প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, হৃদরোগ প্রতিরোধে জনসচেতনতা তৈরিতে আমাদের কাজ করতে হবে। একাজে গণমাধ্যম শক্তিশালী ভূমিকা রাখতে পারে। সচেতনতার পাশাপাশি আমাদের নিরাপদ খাদ্য, নির্মল পরিবেশ নিশ্চিত করতেও নজর দিতে হবে।
সেমিনারে বিশেষ অতিথি হিসেবে ছিলেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার ন্যাশনাল প্রফেশনাল অফিসার (এনসিডি) ডা. সৈয়দ মাহফুজুল হক এবং স্বাস্থ্য অধিদপ্তরের ডেপুটি প্রোগ্রাম ম্যানেজার (এনসিডিসি) ডা. মো. সরোয়ার উদ্দিন মিলন।
সেমিনারে সভাপতিত্ব করেন ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশের প্রতিষ্ঠাতা ও সভাপতি জাতীয় অধ্যাপক ব্রিগেডিয়ার (অব.) আব্দুল মালিক। তিনি বলেন, হৃদরোগ প্রতিরোধে আমাদের সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে। মানুষকে স্বাস্থ্যকর জীবনাচরণে উদ্বুদ্ধ করতে বারবার তাগাদা দিতে হবে।
সেমিনারে স্বাগত বক্তব্য দেন ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশের মহাসচিব অধ্যাপক খন্দকার আব্দুল আউয়াল (রিজভী)। তিনি বলেন, হৃদরোগ চিকিৎসার চেয়ে প্রতিরোধে আমাদের জোর দিতে হবে। কারণ, আমাদের সীমিত সামর্থ্য নিয়ে ১৬ কোটি মানুষকে চিকিৎসা দেওয়া সম্ভব নয়। তাই রোগ প্রতিরোধে আমাদের নজর দিতে হবে।
সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন হাসপাতাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউটের রোগতত্ত্ব ও গবেষণা বিভাগের প্রধান, অধ্যাপক সোহেল রেজা চৌধুরী। মূল প্রবন্ধে তিনি হৃদরোগের বিভিন্ন ঝুঁকি ও তা প্রতিরোধে করণীয় সম্পর্কে আলোকপাত করেন।
সেমিনারে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন হাসপাতালের কার্ডিওলজি বিভাগের প্রধান, অধ্যাপক ফজিলা-তুন-নেসা মালিক এবং ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশের যুগ্ম মহাসচিব নওশাদ হোসেন। ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশের সহ-সভাপতি এসএম আল হোসেইনী ধন্যবাদ জ্ঞাপন করেন। সেমিনারটি সঞ্চালনা করেন কার্ডিওলজি বিভাগের সহযোগী অধ্যাপক তওফিক শাহরিয়ার হক।
এর আগে বিশ্ব হার্ট দিবস উপলক্ষে হৃদরোগ সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধি করতে সপ্তাহব্যাপী বিভিন্ন টেলিভিশন ও ন্যাশনাল হার্ট ফাউন্ডেশনের ফেইসবুক পেজে ‍হৃদরোগ বিষয়ে সচেতনতামূলক লাইভ অনুষ্ঠান আয়োজন করা হয়। এসব আলোচনায় হাসপাতালের বিশেষজ্ঞ চিকিৎসকগণ হৃদরোগের নানা কারণ ও তা প্রতিরোধে করণীয় তুলে ধরেন। এর পাশাপাশি হৃদরোগ বিষয়ে সচেতনতামূলক লিফলেট প্রকাশ ও বিতরণ করা হয়েছে। ঢাকা ছাড়াও দেশের বিভিন্ন স্থানে ফাউন্ডেশনের অ্যাফিলিয়েটেড বডিগুলো নানা আয়োজনে দিবসটি উদ্‌যাপন করেছে।
সংবাদ প্রেরক শাহজাদী সুলতানা (ডলি), উপ-পরিচালক (জনসংযোগ), ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন হাসপাতাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউট। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.