৮০ জন পুরস্কার নিতে আসছেন না!

বিটিসি নিউজ ডেস্ক: নয়াদিল্লিতে জাতীয় চলচ্চিত্র পুরস্কার বিজয়ীদের মধ্যে ৮০ জন পুরস্কার নিতে আসছেন না। এরই মধ্যে তাঁরা এই অনুষ্ঠান বর্জনের কথা সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশ করেছেন। জানা গেছে, ভারতের রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দ আজ শুধু ১১ জন বিজয়ীর হাতে জাতীয় চলচ্চিত্র পুরস্কার তুলে দেবেন। বাকি সব বিজয়ীর হাতে পুরস্কার তুলে দেবেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী স্মৃতি ইরানী আর সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব। আর তাতেই হতাশ হয়েছেন অন্য ১২৯ জন বিজয়ী। ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কারের ইতিহাসে একটা খারাপ উদাহরণ তৈরি হলো।

আজ বৃহস্পতিবার সন্ধ্যায় ভারতের নয়াদিল্লির বিজ্ঞান ভবনে আয়োজন করা হয়েছে ‘৬৫তম জাতীয় চলচ্চিত্র পুরস্কার’ অনুষ্ঠান। এরই মধ্যে অনেকেই এসেছেন অনুষ্ঠানস্থলে। হয়ে গেছে পুরস্কার প্রদানের মহড়া। শুরু হয়েছে পুরস্কার প্রদান অনুষ্ঠান।

৬৫তম জাতীয় চলচ্চিত্র পুরস্কার অনুষ্ঠান বর্জনকারীদের মতে, ‘আমরা চলচ্চিত্র নির্মাতা এবং শিল্পী হিসেবে যেসব কাজ করেছি, তার মধ্যে আমাদের স্বপ্নগুলোকে আঁকড়ে ধরে থাকি। যেখানে কৃতজ্ঞতা সহজে আসে না, সেখানে আমরা হতাশ হব!’

৬৪ বছর ধরে দেখা গেছে, রাষ্ট্রপতি বিজয়ীদের হাতে জাতীয় চলচ্চিত্র পুরস্কার তুলে দেন । এত দিন ধরে যে নিয়ম চলে আসছে, তা কেন আজ ভাঙতে হলো? দুপুরে রাষ্ট্রপতির প্রেস সচিব অশোক মালিক এক বিবৃতিতে জানান, রাষ্ট্রপতি মাত্র এক ঘণ্টা পুরস্কার প্রদান অনুষ্ঠানে উপস্থিত থাকবেন। আর তা কয়েক সপ্তাহ আগেই রাষ্ট্রপতির দপ্তর থেকে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়কে জানানো হয়েছে। এখন থেকে যেকোনো পুরস্কার প্রদান অনুষ্ঠানে রাষ্ট্রপতি এক ঘণ্টার বেশি সময় উপস্থিত থাকতে পারবেন না। এটা প্রটোকলের বিষয়।

এরপর ১১ জনের বাইরে থাকা পুরস্কার বিজয়ীরা অভিমত প্রকাশ করেছেন, দেশের সর্বোচ্চ নাগরিকের হাত থেকে এই সম্মান পাওয়া মর্যাদার বিষয়। তাঁরা এই প্রথা ভাঙার ব্যাপার নিয়ে প্রশ্ন তোলেন।

সেরা হিন্দি ছবি ‘নিউটন’-এর প্রযোজক মনিশ মুন্দ্রা টুইট করেছেন, ‘জাতীয় চলচ্চিত্র পুরস্কারের সম্পূর্ণ স্বতন্ত্র এবং স্বতন্ত্র মূল্যের কারণে এটি রাষ্ট্রপতি দ্বারা দেওয়া হচ্ছে। অন্যথায় এটি শুধু দেশের অন্য চলচ্চিত্র পুরস্কারের মধ্যে অন্যতম। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.