এরিয়েল হেনরির পদত্যাগ: হাইতির ক্ষমতায় ‘অন্তর্বর্তীকালীন সরকার’

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: হাইতির প্রধানমন্ত্রী এরিয়েল হেনরি আনুষ্ঠানিকভাবে পদত্যাগ করেছেন। এবং একটি নতুন অস্থায়ী সরকার শপথ গ্রহণ করেছে। বৃহস্পতিবার ( ২৫ এপ্রিল) রাষ্ট্রপতি প্রাসাদে শপথ গ্রহণ অনুষ্ঠান হয়।
বৃহস্পতিবার ( ২৫ এপ্রিল) এক প্রতিবেদনে বিবিসি জানায়, রাজধানী পোর্ট-অ-প্রিন্সের জাতীয় প্রাসাদে নয়-জনের ‘অন্তবর্তীকালীন পরিষদ’ আনুষ্ঠানিকভাবে গঠন করা হয়। সহিংসতা এড়াতে গোপন পরিবেশে শপথ নেন অন্তবর্তীকালীন পরিষদের সদস্যরা।
এরপর একটি চিঠিতে পদত্যাগের ঘোষণা দেন প্রধানমন্ত্রী এরিয়েল। বৃহস্পতিবার সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা চিঠিতে হেনরি বলেন যে তার প্রশাসন ‘কঠিন সময়ে জাতির সেবা’ করেছে। চিঠিটিতে বুধবারের তারিখ দেয়া ছিল।
নিউরোসার্জন থেকে রাজনীতিতে আসা হেনরি ২০২১ সালে প্রেসিডেন্ট জোভেনেল মোয়েসের হত্যার পর ক্ষমতায় এসেছিলেন। তাকে ক্ষমতাচ্যুত করতে গত কয়েক মাস থেকে হাইতির গ্যাং সদস্যরা কাজ করে আসছিল।
গত মার্চে দেশে হেনরির অনুপস্থিতির সুযোগে হাইতির প্রধান দুই কারাগারে হামলাসহ একের পর এক সহিংসতা চালিয়ে রাজনৈতিক অচলাবস্থা তৈরি করে গ্যাং সদস্যরা। তারা রাজধানী পোর্ট -অ-প্রিন্সের ৮০ ভাগ নিয়ন্ত্রণ করত।
দেশটির চলমান সংকটের মধ্যে হেনরি গত মাসে ঘোষণা করেছিলেন যে তিনি পদত্যাগ করছেন।
এদিকে  বিদায়ী মন্ত্রিসভা জানিয়েছে, নতুন সরকার গঠন না হওয়া পর্যন্ত বর্তমান অর্থমন্ত্রী মিশেল প্যাট্রিক বোইসভার্টকে অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.