২২ বছর পর প্রিমিয়ার লিগে ইপ্সউইচ টাউন

বিটিসি স্পোর্টস ডেস্ক: হাডার্সফিল্ড টাউনের বিপক্ষে স্রেফ ড্র করলেই চলত ইপ্সউইচ টাউনের। তবে দুর্দান্ত ছন্দে থাকা দলটি নিজেদের মেলে ধরল আরও একবার। প্রতিপক্ষকে হারিয়েই ২২ বছর পর ইংলিশ প্রিমিয়ার লিগে জায়গা করে নিল দলটি।
ইএফএল চ্যাম্পিয়নশিপের শেষ রাউন্ডে শনিবার হাডার্সফিল্ডকে ২-০ গোলে হারায় ইপ্সউইচ।
চ্যাম্পিয়নশিপের শীর্ষ দুটি দল সরাসরি উঠে যায় প্রিমিয়ারে। ৪৬ ম্যাচে ৯৭ পয়েন্ট নিয়ে শীর্ষে থাকা লেস্টার সিটি আগেই নিশ্চিত করেছে জায়গা। সমান ম্যাচে ৯৬ পয়েন্ট নিয়ে দুইয়ে ইপ্সউইচ।
২০০১-০২ আসরে প্রিমিয়ার লিগ থেকে অবনমন হয়েছিল ইপ্সউইচের। এরপর থেকে আর ইংল্যান্ডের শীর্ষ প্রতিযোগিতায় ফিরতে পারছিল না তারা। দীর্ঘ দুই দশকের বেশি সময়ের অপেক্ষার অবসান হলো এবার।
গত মৌসুমে তৃতীয় স্তর থেকে চ্যাম্পিয়নশিপে জায়গা করে নেয় ইপ্সউইচ। অসাধারণ পথচলায় এবার তারা নিশ্চিত করল প্রিমিয়ারে খেলা। ২০১২ সালে সাউথ্যাম্পটনের পর প্রথম কোনো ক্লাব পরপর দুই বছরে দুটি স্তর পার করে প্রিমিয়ার লিগে উঠল।
গত সপ্তাহান্তে লেস্টার সিটি প্রিমিয়ারে ফেরা নিশ্চিত করায় আরেকটি জায়গার জন্য লড়ছিল ইপ্সউইচ ও লিডস ইউনাইটেড। সম্ভাবনায় বেশি এগিয়ে ছিল ইপ্সউইচ। তবে লিডস পারেনি নিজেদের কাজটাও ঠিকঠাক করতে। শেষ রাউন্ডে সাউথ্যাম্পটনের বিপক্ষে ২-১ গোলে হেরে ৯০ পয়েন্ট নিয়ে তৃতীয় হয়েছে তারা।
তবে লিডসের প্রিমিয়ার লিগে খেলার আশা পুরোপুরি শেষ হয়ে যায়নি। চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকার তিন থেকে ছয় নম্বরে থাকা দলের জন্যও থাকে সুযোগ। এই চার দিল নিয়ে হয় একটি ‘প্লে অফ’ টুর্নামেন্ট। সেখান থেকে জয়ী দল উঠে যায় প্রিমিয়ারে।
‘প্লে অফে’ নরিচ সিটির মুখোমুখি হবে লিডস। আর ওয়েস্ট ব্রমউইচ অ্যালবিয়নের বিপক্ষে লড়বে সাউথ্যাম্পটন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.