হলান্ডের ৪ গোলে ম্যানচেস্টার সিটির বিশাল জয়

বিটিসি স্পোর্টস ডেস্ক: নামের পাশে জুড়ে যাওয়া ‘গোলমেশিন’ তকমার প্রতি কী দারুণ সুবিচারই না করলেন আর্লিং হলান্ড। প্রথমার্ধেই তুলে নিলেন হ্যাটট্রিক। বিরতির পর জালে বল পাঠালেন আরও একবার। উলভারহ্যাম্পটন ওয়ানডারার্সকে গুঁড়িয়ে টানা চতুর্থ প্রিমিয়ার লিগ শিরোপা জয়ের সম্ভাবনা জোরাল রাখল ম্যানচেস্টার সিটি।
ইতিহাদ স্টেডিয়ামে শনিবার ৫-১ গোলে জিতেছে স্বাগতিকরা। তাদের অন্য গোলটি করেছেন হুলিয়ান আলভারেস।
দিনের প্রথম ম্যাচে বোর্নমাউথকে ৩-০ গোলে হারানো আর্সেনাল ৩৬ ম্যাচে ৮৩ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে। ১ পয়েন্ট কম নিয়ে দুইয়ে ম্যানচেস্টার সিটি। তবে, গানারদের চেয়ে এক ম্যাচ কম খেলায় শিরোপাভাগ্য পেপ গুয়ার্দিওলার দলের হাতেই রইল।
গত সেপ্টেম্বরে এই উলভারহ্যাম্পটনের মাঠেই আসরে প্রথম হারের স্বাদ পেয়েছিল সিটি। শুরুতে এগিয়ে যাওয়ার পর ম্যাচটি ২-১ গোলে জিতেছিল স্বাগতিকরা।
তাদের বিপক্ষে এবার প্রথম থেকেই দাপট দেখাতে থাকে গুয়ার্দিওলার দল। দ্বাদশ মিনিটে গোলও পেয়ে যায় তারা। ডি-বক্সে ইয়োশকো ভার্দিওল ফাউলের শিকার হলে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। স্পট কিকে বল জালে পাঠান শুরুর একাদশে ফেরা হলান্ড।
২৩ বছর বয়সী এই তারকার নৈপুণ্যে বিরতির আগেই ম্যাচে চালকের আসনে বসে যায় সিটি।
৩৫তম মিনিটে ছয় গজ বক্সে বাঁ দিক থেকে হেডে ব্যবধান দ্বিগুণ করেন হলান্ড। আর এই অর্ধের যোগ করা সময়ে আরেকটি সফল স্পট কিকে পূরণ করেন হ্যাটট্রিক। তিনি নিজেই বক্সে ফাউলের শিকার হলে দ্বিতীয় পেনাল্টিটি পায় সিটি।
বরুশিয়া ডর্টমুন্ড ছেড়ে ২০২২ সালের জুলাইয়ে সিটিতে যোগ দেওয়ার পর থেকে যেন গোলমেশিন হয়ে উঠেছেন হলান্ড। ইংলিশ ফুটবলে অভিষেক মৌসুমে তো রেকর্ডের পর রেকর্ড গড়েন তিনি। এবার অতটা বিধ্বংসী না হলেও ছুটছেন স্বরূপেই। এই যেমন, দুই মৌসুমেই প্রিমিয়ার লিগে ৬টি হ্যাটট্রিকের কীর্তি গড়লেন, লুইস সুয়ারেসের সমান।
দ্বিতীয়ার্ধের অষ্টম মিনিটে দক্ষিণ কোরিয়ার ফরোয়ার্ড হাং হি-চানের গোলে ঘুরে দাঁড়ানোর আভাস দেয় সফরকারীরা। কিন্তু, তাদের সেই স্বস্তি এক মিনিটও থাকেনি, চমৎকার নৈপুণ্যে চতুর্থ গোলটি করেন হলান্ড।
সতীর্থ ফিল ফোডেনের উঁচু করে বাড়ানো থ্রু বল দুই ছোঁয়ায় নিয়ন্ত্রণে নিয়ে বক্সে ঢুকে পড়েন হলান্ড। তাকে বাধা দিতে ছুটে আসেন একজন, তবে মাথা ঠাণ্ডা রেখে প্রতিপক্ষকে কাটিয়ে জোরাল শটে দূরের পোস্ট দিয়ে ঠিকানা খুঁজে নেন তিনি।
কিছুদিন আগে ফের চোটে পড়া নরওয়ের এই স্ট্রাইকার এবারও আছেন গোল্ডেন বুট লড়াইয়ে সবচেয়ে এগিয়ে। আসরে তার মোট গোল হলো ২৫টি, দ্বিতীয় স্থানে থাকা চেলসির কোল পালমারের চেয়ে ৫টি বেশি।
ক্লাব ও জাতীয় দল মিলিয়ে আর্লিং হলান্ডের মোট গোল হলো ২০২টি। পাঁচ মৌসুমেই দারুণ এই মাইলফলক ছুঁয়ে ফেললেন তিনি।
কিছুক্ষণের মধ্যে পঞ্চম গোলের দেখাও পেতে পারতেন হলান্ড। তবে এবার তার বুলেট গতির শট কোনোমতে এক হাতে কর্নারের বিনিময়ে ঠেকান গোলরক্ষক।
প্রিমিয়ার লিগে প্রথমবারের মতো ম্যাচে চার গোল করা হলান্ডকে ৮২তম মিনিটে তুলে নেন কোচ। বদলি নামেন আলভারেস।
মাঠে নামার দুই মিনিটের মধ্যে সিটির জার্সিতে শততম ম্যাচ খেলার উপলক্ষ রাঙান আলভারেস। রদ্রির পাস পেয়ে বক্সে ঢুকে নিচু শটে প্রতিপক্ষের কফিনে শেষ পেরেক ঠুকে দেন বিশ্বকাপজয়ী আর্জেন্টাইন তারকা।
প্রিমিয়ার লিগে এই নিয়ে টানা ২০ ম্যাচ ধরে অপরাজিত সিটি; গত ডিসেম্বরে অ্যাস্টন ভিলার মাঠে ১-০ গোলে হারের পর আর এই তেতো স্বাদ পায়নি তারা। এবার নিয়ে পাঁচবার এই কীর্তি গড়ল দলটি, পেপ গুয়ার্দিওলার কোচিংয়েই চারবার। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.