হিজাব বা জিনস পরার সিদ্ধান্ত নেওয়া নারীর অধিকার : প্রিয়াঙ্কা গান্ধী

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ভারতের কর্ণাটক রাজ্যে ছাত্রীদের হিজাব পরিধান নিয়ে বিতর্ক দিন দিন বাড়ছে। যার কারণে আগামী তিন দিন বন্ধ ঘোষণা করা হয়েছে সেখানকার স্কুল ও কলেজ। রাজ্যের মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্মাই সবাইকে শান্তিশৃঙ্খলা বজায় রাখার আহ্বান জানিয়ে এই ঘোষণা দিয়েছেন।
এই বিতর্কে সরব ভারতের বিভিন্ন রাজনৈতিক ব্যাক্তিত্বও। কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধীও খুললেন মুখ। বিক্ষোভরত মুসলিম ছাত্রীদের সমর্থন জানিয়ে করেছেন টুইট।
টুইটে প্রিয়াঙ্কা বলেন, ‘বিকিনি হোক, ঘোমটা, জিনস বা হিজাব হোক। তিনি কী পরতে চান, তার সিদ্ধান্ত নেওয়ার অধিকার একজন নারীর আছে। ভারতীয় সংবিধানের মাধ্যমে এই অধিকার নিশ্চিত করা হয়েছে। নারীদের হয়রানি বন্ধ করুন।’
এনডিটিভি জানায়, উত্তর প্রদেশ বিধানসভা নির্বাচনের প্রচারে কংগ্রেসের অন্যতম প্রধান ইস্যু এই নারী অধিকার। নারীর ক্ষমতায়ন। এই নির্বাচনে কংগ্রেসের প্রচারে নেতৃত্ব দিচ্ছেন প্রিয়াঙ্কা গান্ধী।
গত সপ্তাহে কর্ণাটকের উদুপি জেলায় এক সরকারি কলেজ কর্তৃপক্ষ শিক্ষার্থীদের ইউনিফর্ম-সংক্রান্ত কিছু বিধিনিয়ম জারি করে। সেখানে বলা হয়, হিজাব পরে কোনো ছাত্রী ক্লাস করতে পারবে না। কারণ, তা বৈষম্য সৃষ্টিকারী। কর্তৃপক্ষের নির্দেশনা অনুযায়ী, ছাত্রীরা ‘স্কার্ফ’ পরতে পারবে। স্কার্ফের রং হতে হবে ওড়নার রঙের সঙ্গে মানানসই।
পরে ওই কলেজের মুসলিম ছাত্রীরা এই নিয়মের প্রতিবাদ জানায়। তাদের দাবি, এত দিন ধরে লেখাপড়ার মাঝে হিজাব কোনো সমস্যা সৃষ্টি করেনি। প্রতিবন্ধকতাও নয়। আচমকাই এই বিধিনিষেধ।
হিজাব ইস্যুতে ক্রমেই বিতর্ক ছড়িয়ে পড়ে কর্ণাটকের অন্যান্য স্থানে। ক্যাম্পাসগুলোতে হিজাবের বিরুদ্ধাচরণ করতে হিন্দু শিক্ষার্থীদের একাংশকে গেরুয়া চাদর ও ওড়না পরতে দেখা গেছে। দুই ধর্মের শিক্ষার্থীদের মধ্যে বচসাও শুরু হয় কোথাও কোথাও। মুসলমান ছাত্রীদের সমর্থনে কোথাও কোথাও দলিত হিন্দুরাও নীল চাদর পরে পাশে দাঁড়ান। এ নিয়ে কয়েক দিন ধরে উত্তেজনা ও বিতর্ক চলছে। মুসলিম ছাত্রীদের প্রশ্ন, কেন তাদের শিক্ষা থেকে বঞ্চিত করা হচ্ছে। কংগ্রেস নেতা রাহুল গান্ধীও সম্প্রতি টুইট করে প্রতিবাদ জানিয়েছেন।
গতকাল কর্ণাটকের মুসলমান ছাত্রীদের বলতে শোনা যায়, ‘বেটি পড়াও বেটি বঢ়াও’ (এগিয়ে নিয়ে যাও) স্লোগান কি শুধু হিন্দু বেটিদের জন্য? মুসলমান বেটিরা বাদ? #

Comments are closed, but trackbacks and pingbacks are open.