সৌদির খেজুর এখন চাষ হচ্ছে নাটোরে!


নাটোর প্রতিনিধি: মধ্যেপ্রাচ্যের সৌদির আজুয়া খেজুর এখন চাষ হচ্ছে নাটোরে। নাটোর সদর উপজেলার মাঝদিঘা এলাকায় জাতীয় পুরুস্কার প্রাপ্ত কৃষক গোলাম নবীর বাগানে ইতোমধ্যে খেজুর ধরতে শুরু করেছে।
কৃষক গোলাম নবী বিটিসি নিউজ এর প্রতিবেদককে জানান, ২০১৯ সালে ওমরা হজ্জ করার পর সরাসরি সৌদিআরব থেকে মাদার গাছ থেকে ৯টি চারা বিমানে নিয়ে এসে বাগানে রোপন করি। এরপর সেই গাছে গতবছর ফুল এসেছিল, কিন্তু টিকে নাই। এই বার আল্লাহর রহমতে অনেকগুলো খেজুর টিকে রয়েছে। কুরবানি ঈদের পর পরই খেজুর পাওয়া যাবে বলে আশা করছি। আজুয়া খেজুরের পাশাপাশি আমবার, বারহি, চেগাই, নিমিষি, সুলতানা সহ নানা জাতের উন্নতমানের গাছ লাগানো আছে।
নাটোর সদর উপজেলা কৃষি অফিসার মেহেদুল ইসলাম বিটিসি নিউজ এর প্রতিবেদককে বলেন, সৌদি খেজুর চাষের জন্য বেলে মাটির দরকার। সেক্ষেত্রে যে এলাকায় বেলে মাটি রয়েছে, সেখানে এই খেজুর চাষের সম্ভাবনা রয়েছে।
কৃষক গোলাম নবী সৌদি আরবের আদলে উচু জায়গায় খেজুর চাষ করার চেষ্টা করছেন। তবে এটা পরীক্ষামুলক ভাবে চাষে সফলতা পেলে গবেষনার মাধ্যমে বাণিজ্যিক ভাবে খেজুর চাষের সম্ভাবনা রয়েছে। এতে করে আমদানী নির্ভরতা কমিয়ে কৃষি অর্থনীতি বড় ধরনের সাফল্যে আসবে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর নাটোর প্রতিনিধি খান মামুন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.