সোনামসজিদ বন্দর পর্যন্ত রেললাইন সম্প্রসারণ কাজের মাঠ পর্যায়ে জরিপ শুরু


চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি: প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিশ্রুত চাঁপাইনবাবগঞ্জ জেলা শহর হতে দেশের দ্বিতীয় বৃহত্তম স্থলবন্দর সোনামসজিদ স্থলবন্দর পর্যন্ত রেললাইন সম্প্রসারণ কাজের সম্ভাব্যতা যাচাই শেষে মাঠ পর্যায়ে জরিপ কাজ শুরু হয়েছে।
এ উপলক্ষে আজ সোমবার সকালে চাঁপাইনবাবগঞ্জ রেলস্টেশন ও প্রকল্প এলাকা সরেজমিনে পরিদর্শন করা হয়েছে।
এসময় উপস্থিত ছিলেন, জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও চাঁপাইনবাবগঞ্জ সদর আসনের সাবেক সংসদ সদস্য আব্দুল ওদুদ, জরিপ কাজে নিয়োজিত ইন্সটিটিউট অব ওয়াটার মোডেলিং অব বাংলাদেশ-আইবিএম’র প্রতিনিধি বৃন্দ, জেলা আওয়ামীলীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক জামাল আব্দুল নাসের পলেন, উপ-দপ্তর সম্পাদক মনিরুল ইসলাম, সদস্য কামাল হোসেনসহ অন্যান্যরা। প্রথমে চাঁপাইনবাবগঞ্জ রেলস্টেশন ও পরে সোনামসজিদ স্থলবন্দরগামী সম্ভাব্য রেললাইনের বিভিন্ন এলাকা পরিদর্শন করেন জরিপ দল।
ইন্সটিটিউট অব ওয়াটার মোডেলিং অব বাংলাদেশ-আইবিএমরর সার্ভেয়ার সানোয়ার হোসেন জানান, এখন থেকে আগামী ৩ মাসে যেই স্থান দিয়ে রেললাইন যাবে, সেই স্থানগুলোর বিভিন্ন বিষয় ও উপাদান নিয়ে জরিপ কাজ চলবে। এছাড়াও চাঁপাইনবাবগঞ্জ রেলওয়ে স্টেশন থেকে সোনামসজিদ স্থলবন্দর পর্যন্ত প্রায় সাড়ে ৩১ কিলোমিটার পথে যে ৩টি স্টেশন নির্মাণ করা হবে তার জায়গা নির্ধারণ করা হবে।
জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও সাবেক সংসদ সদস্য আব্দুল ওদুদ বলেন, বালিয়াডাঙ্গা, বারোঘরিয়া, মহারাজপুর ও নয়ালাভাঙ্গা চার ইউনিয়নের মধ্যস্থল কুপা মাঠ পরিদর্শন করেছে জরিপ কাজে নিয়োজিত সার্ভেয়াররা। এখানে জনসাধারণের সুবিধার জন্য একটি রেলস্টেশন নির্মাণের সুপারিশ করা হয়েছে।
তিনি আরো বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা নবাবগঞ্জ সরকারি কলেজ মাঠে সোনামসজিদ স্থলবন্দর পর্যন্ত রেললাইন স¤প্রসারণ কাজের প্রতিশ্রুতি দিয়েছিলেন। জরিপ কাজের মধ্য জনগণের দাবি পূরণ হতে চলেছে। প্রকল্পটি বাস্তবায়ন হলে চাঁপাইনবাবগঞ্জের অর্থনীতিতে ব্যাপক উন্নয়ন আসবে।
এছাড়াও ভারত থেকে আমদানিকৃত বিভিন্ন পন্য কম খরচে আনতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বন্দর পর্যন্ত এই রেললাইন সম্প্রসারণ।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি মো: আশরাফুল ইসলাম রঞ্জু। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.