সুদানে পশুপালকদের সংঘাতে ৩৫ জনের মৃত্যু

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: সুদানের পশ্চিম দারফুরে পশুপালকদের মধ্যে সংঘর্ষে এখন পর্যন্ত ৩৫ জন মারা গেছেন। এক হাজারেরও বেশি ঘরবাড়ি পুড়িয়ে দেওয়া হয়েছে। ১৭ নভেম্বর থেকে শুরু হওয়া এই সংঘাত এখনও চলছে।
দারফুরের মানবিক সহায়তা বিষয়ক কমিশনার ওমর আবদেলকরিম বলেন, সুদান ও তার প্রতিবেশী দেশ শাদের সীমান্তবর্তী এলাকায় আরব জাতিভুক্ত পশুপালক ও সুদানের স্থানীয় পশুপালকের মধ্যে শুরু হয় সংঘর্ষ।
এই সংঘষেই গেলো নয় দিনে ৩৫ জনের মৃত্যু হয়েছে। এরইমধ্যে ওই এলাকার ১৬ টি গ্রাম ইতোমধ্যে জ্বালিয়ে দেওয়া হয়েছে। বর্তমানে পশ্চিম দারফুরের জেবেল মুন পার্বত্য এলাকার হাজার হাজার মানুষ খোলা আকাশের নিচে দিন কাটাচ্ছেন।
উট লুটপাটের একটি ঘটনাকে কেন্দ্র করে স্থানীয় পশুপালক ও আরব পশুপালকের মধ্যে এই বিরোধ শুরু হয়, যা খুব অল্প সময়ের মধ্যেই সশস্ত্র যুদ্ধে রূপ নেয়।
সংঘাতের তীব্রতা থেকে বাঁচতে ইতোমধ্যে অনেকে সীমান্ত পেরিয়ে পার্শ্ববর্তী দেশ শাদে আশ্রয় নিয়েছেন। তবে পরিস্থিতি নিয়ন্ত্রণে ইতোমধ্যে সেনাবাহিনী পাঠানো হয়েছে ঘটনাস্থলে।
১৬ বছর ধরে চলা গৃহযুদ্ধে চরম ক্ষতিগ্রস্ত সুদানের পশ্চিম দারফুর। জাতিসংঘের তথ্য অনুযায়ী, ১৬ বছরের এই গৃহযুদ্ধে দারফুরে মারা গেছেন ৩ লাখেরও বেশি মানুষ, বাস্তুচ্যুত হয়েছেন ২৫ লাখেরও বেশি।
দারফুরের গৃহযুদ্ধ শেষ হলেও পরিস্থিতির উন্নতি হয়নি। এখনও বিভিন্ন কারণে প্রায়ই সংঘর্ষ বাধে স্থানীয় বাসিন্দা ও আরব জাতিভুক্তদের মধ্যে। (সূত্র: আরব নিউজ)। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.