শৈত্যপ্রবাহে নাকাল যুক্তরাষ্ট্র-কানাডা, তাপমাত্রা হিমাঙ্কের নিচে

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: তীব্র শৈত্যপ্রবাহে কাঁপছে যুক্তরাষ্ট্র ও কানাডা। শুক্রবার (৩ জানুয়ারি) যুক্তরাষ্ট্রের উত্তরাঞ্চলে মাইনাস ৪৬ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রা রের্কড করা হয়েছে। বোস্টনে চলছে জরুরি অবস্থা। বন্ধ রয়েছে শিক্ষাপ্রতিষ্ঠান। কানাডাও কাঁপছে শীতে। কিছু অঙ্গরাজ্যে তাপমাত্রা মাইনাস ৬০ ডিগ্রি পর্যন্ত নামার খবর পাওয়া গেছে।
দমকা বাতাসের কারণে শুক্রবার যুক্তরাষ্ট্রের বোস্টন বিমানবন্দরে বিমান অবতরণের সময় বেশ বেগ পেতে হয় পাইলটদের। স্থানীয় আবহাওয়া অফিস বলছে, ঘণ্টায় ৪০ কিলোমিটার বেগে বাতাস বয়ে যায় শহরটির ওপর দিয়ে। এতে রানওয়েতে অবতরণের সময় ছিটকে যাওয়ার শঙ্কায় পড়ে বেশ কয়েকটি বিমান।
মার্কিন আবহাওয়া দফতর বলছে, দেশটির উত্তরাঞ্চলজুড়ে তীব্র শৈত্যপ্রবাহ চলছে। শুক্রবার অনেক জায়গায় তাপমাত্রা রেকর্ড করা হয়েছে মাইনাস ৪৫ ডিগ্রি সেলসিয়াস। চলতি সপ্তাহেই পরিস্থিতি আরও ভয়াবহ আকার ধারণ করতে পারে। আশঙ্কা করা হচ্ছে, তাপমাত্রা পৌঁছাতে পারে মাইনাস ৭৯ ডিগ্রিতে।
এরই মধ্যে বোস্টনে জরুরি অবস্থা জারি করা হয়েছে। প্রয়োজন ছাড়া বাসিন্দাদের বাড়ির বাইরে বের না হওয়ার পরামর্শ দিয়েছে কর্তৃপক্ষ। বন্ধ ঘোষণা করা হয়েছে শিক্ষাতিষ্ঠান। টেক্সাসে তুষারঝড় আঘাত হানায় ওই অঞ্চলের তাপমাত্রা আরও কমতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। নিউইয়র্ক ও নিউ জার্সিতেও কয়েক দশকের মধ্যে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হতে পারে বলে জানানো হয়।
এদিকে, যুক্তরাষ্ট্রের পাশের দেশ কানাডার সীমান্তবর্তী অঙ্গরাজ্যগুলোও কাপছে তীব্র শৈত্যপ্রবাহে। শুক্রবার অনেক জায়গায় তাপমাত্রা মাইনাস ৫০ থেকে ৬০ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড হয়। দেশটির আবহাওয়া দফতর বলছে, মন্ট্রিল ও টরন্টোতে তাপমাত্রা আরও কমতে পারে। শৈতাপ্রবাহের কারণে ফ্লাইট বিলম্বিত হওয়ায় যাত্রীদের ধর্য্য ধরার অনুরোধ জানানো হয়েছে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.