ক্রিমিয়ায় বিদেশি সম্পদ জাতীয়করণ করবে রাশিয়া

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ক্রিমিয়ায় থাকা বিদেশি সম্পদ জাতীয়করণ করার ঘোষণা দিয়েছে রাশিয়া। ‍স্থানীয় সময় শুক্রবার (৩ ফেব্রুয়ারি) রাশিয়া ঘোষণা দেয়, সব বিদেশি সম্পদ বিশেষ করে ইউক্রেনের সঙ্গে সংশ্লিষ্ট সব সম্পদ জাতীয়করণ করা হবে। রুশ সংবাদমাধ্যম মস্কো টাইমসের এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।
জাতীয়করণের বিষয়ে স্টেট কাউন্সিল অব দ্য রিপাবলিকি অব ক্রিমিয়ার চেয়ারম্যান ভ্লাদিমির কনস্টান্টিনভ সামাজিক যোগাযোগমাধ্যমে লিখেছন, ‘ক্রিমিয়া প্রজাতন্ত্রের স্টেট কাউন্সিলের ডেপুটিরা বিদেশি নাগরিক ও রাশিয়ার বিরুদ্ধে শত্রুতামূলক মনোভাব পোষণ করে রাষ্ট্রগুলোর সম্পত্তি জাতীয়করণের বিষয়ে একটি রেজলুশন পাস করেছে।’
২০১৪ সালে রাশিয়া ক্রিমিয়াকে ইউক্রেনের কাছ থেকে রাশিয়ান ফেডারেশনে অন্তর্ভুক্ত করে। এর কিছুদিন পরই সেখানে একটি পার্লামেন্ট স্থাপিত হয়। সেই পার্লামেন্টে এই রেজলুশনটি সর্বসম্মতভাবে পাস হয়েছে। মূলত এই আইনে ইউক্রেনীয় ব্যবসায়ী, তাদের সম্পদ এবং বিদেশি বৈরী রাষ্ট্রগুলোর সম্পদের বিষয়টি মাথায় রেখেই করা হয়েছে।
কনস্টান্টিনভ আরও বলেছেন, প্রাথমিকভাবে সবমিলিয়ে প্রায় ৫০০ স্থাপনা জাতীয়করণের তালিকায় রাখা হয়েছে। এসব স্থাপনার মধ্যে রয়েছে, বিভিন্ন ব্যবসায় উদ্যোগ, ব্যাংক, পর্যটন এবং ক্রীড়া অবকাঠামো। এ ছাড়া এই তালিকায় রয়েছে ইউক্রেনের সবচেয়ে ধনী ব্যক্তি রিনাত আখমেতভ, অলিগার্ক ইগর কলোমিয়স্কির বিভিন্ন অবকাঠামো এবং সম্পদ, বিভিন্ন ইউক্রেনীয় ব্যাংক, কারখানা এবং ডায়নামো কিয়েভ ফুটবল ক্লাবের যাবতীয় সম্পদ।
কনস্টান্টিনভ রুশ সংবাদমাধ্যম রিয়া নভোস্তিকে বলেছেন, ‘জাতীয়করণ করার মাধ্যমে প্রাপ্ত অর্থেই বড় একটি অংশের সম্পদ যাবে ইউক্রেনে বিশেষ সামরিক অভিযানে যেসব রুশ সৈনিক অংশ নিয়েছেন তাদের কাছে।’ #

Comments are closed, but trackbacks and pingbacks are open.