ইউরোর আগে নিষিদ্ধ হতে পারে স্পেনের ফুটবল!

 

বিটিসি স্পোর্টস ডেস্ক: গত বছর নারী বিশ্বকাপের পর চুমু-কাণ্ডে ফেডারেশনের প্রধানের পদ হারান লুইস রুবিয়ালেস। এরপর দুর্নীতির অভিযোগে আটক হন তিনি। এরপর থেকেই অস্থিরতা চলছে স্প্যানিশ ফুটবলে। চলতি বছর জুনে জামার্নিতে অনুষ্ঠিত হবে ইউরোপীয় ফুটবলের শ্রেষ্ঠত্বের লড়াই ইউরো কাপ। তবে তার আগেই বিপাকে পড়তে পারে স্পেনের ফুটবল।
নতুন নির্বাচন না হওয়া পর্যন্ত ফুটবল ফেডারেশন চলমান সংকট ও স্পেনের স্বার্থ রক্ষায় দেশটির সরকার এই বিশেষ কমিটি গঠন করেছে বলে জানিয়েছে জাতীয় ক্রীড়া পরিষদ (সিএসডি)।
গতকাল (বৃহস্পতিবার) এক বিবৃতিতে বিশেষ কমিটি গঠনের ঘোষণা দেয় স্পেনের সরকারি সংস্থা সিএসডি। বিবৃতিতে বলা হয়, আরএফইএফ যে গুরুতর পরিস্থিতির মধ্য দিয়ে যাচ্ছে, তা ঠিক করতে এবং সংস্থাটির পুনর্জাগরণ ঘটাতে স্পেন সরকার একটি কমিটি গঠনের সিদ্ধান্ত নিয়েছে। ফেডারেশনের তত্ত্বাবধান, স্বাভাবিকীকরণ ও প্রতিনিধিত্বের জন্য এ কমিশনের নেতৃত্বে থাকবেন স্বীকৃত মর্যাদাবান স্বতন্ত্র ব্যক্তিরা।
কিন্তু বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফার নিয়মে রয়েছে, ফুটবল ফেডারেশন মূলত স্বায়িত্বশাসিত থাকে। কোনো দেশের ফুটবল ফেডারেশনে সরকার বা তৃতীয় পক্ষের হস্তক্ষেপ বৈধ নয়। এমন ঘটনা ঘটলে সংশ্লিষ্ট দেশকে নিষেধাজ্ঞা দেয় ফিফা। ফলে সরকারের হস্তক্ষেপের দায়ে নিষিদ্ধ হতে পারে স্পেন ফুটবলের কার্যক্রম।
এমন ঘটনার পর ফিফা ও ইউরোপীয় ফুটবল নিয়ন্ত্রক সংস্থা উয়েফা জানিয়েছে, স্পেন ফুটবলের কার্যক্রম এবং দেশটির ফেডারেশনের পরিস্থিতি মূল্যায়ন করা হচ্ছে।
এক যৌথ বিবৃতিতে দুই সংস্থা জানিয়েছে, সিএসডির তথাকথিত তত্ত্বাবধান, স্বাভাবিকীকরণ ও প্রতিনিধিত্ব কমিশন আরএফইএফের স্বাধীনভাবে ও সরকারি হস্তক্ষেপ ছাড়াই কার্যাবলি পরিচালনার বাধ্যবাধকতাকে প্রভাবিত করতে পারে। ফিফা এবং উয়েফা পরিস্থিতি মূল্যায়ন করতে অতিরিক্ত তথ্য চাইবে।’
এদিকে স্প্যানিশ বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, আরএফইএফের প্রধানের পদে একমাত্র প্রতিদ্বন্দ্বী হচ্ছেন বর্তমানে ভারপ্রাপ্ত প্রেসিডেন্টের দায়িত্ব পালন করা পেদ্রো রোচা। তবে বিশেষ কমিটি গঠনের পর বেকায়দায় আছেন তিনি।
গত মাসে আদালতে এক সাক্ষীর সাক্ষ্যগ্রহণের পর রোচার বিরুদ্ধে তদন্তের নির্দেশ দেন বিচারক। আন্তর্জাতিক ক্রীড়া আদালত অ্যাডমিনিস্ট্রেটিভ কোর্ট অব স্পোর্টের রায় আসার আগে তার বিরুদ্ধে পদক্ষেপ নিতে পারে সিএসডিও। যদিও আগামী মঙ্গলবার পর্যন্ত অপেক্ষা করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.