রাশিয়ার আকাশপথ নিষিদ্ধ আরও ৪ দেশের

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ইউক্রেনে হামলার পর এবার পূর্ব ইউরোপের চার দেশের জন্য আকাশপথ নিষিদ্ধ করল রাশিয়া। দেশটির বিমান চলাচল কর্তৃপক্ষ লাতভিয়া, লিথুনিয়া, স্লোভেনিয়া ও এস্তোনিয়ার জন্য আজ রবিবার (২৭ ফেব্রুয়ারি) সকালে এ নিষেধাজ্ঞা আরোপ করে।
রাশিয়ার কেন্দ্রীয় বিমান চলাচল কর্তৃপক্ষ এক বিবৃতিতে বলেছে, পূর্ব-ইউরোপের ওই চার দেশ রাশিয়ার জন্য তাদের আকাশপথ বন্ধ করায় পাল্টা ব্যবস্থা হিসেবে মস্কো এ সিদ্ধান্ত নিয়েছে। ট্রানজিট ফ্লাইটের জন্যেও দেশগুলোর বিমানবন্দর ব্যবহার করতে দেওয়া হবে না।
পশ্চিমা দেশগুলোর আকাশে অনেকটাই নিষিদ্ধ হতে চলেছে রুশ এয়ারলাইন্সের বিমান। অধিকাংশ ইউরোপীয় দেশ রাশিয়ার ফ্লাইটের ওপর নিষেধাজ্ঞা আরোপ করতে শুরু করেছে। তার পাল্টা জবাবে রাশিয়াও সেসব দেশের জন্য তাদের আকাশপথ বন্ধ করে দিচ্ছে।
ইউক্রেনে যুদ্ধ চলায় এর ওপর দিয়ে ফ্লাইট পরিচালনা বন্ধ রেখেছে রাশিয়া। এ পরিস্থিতিতে মাত্র কয়েকটি রুটে পশ্চিমা দেশগুলোতে ফ্লাইট পরিচালনা করে রুশ বিমান সংস্থাগুলো।
ইতোমধ্যে ইস্তোনিয়া, লাটভিয়া, স্লোভানিয়া, লিথুয়ানিয়া ও রোমানিয়া জানিয়েছে, তারা রাশিয়া থেকে আসা বেশ কিছু ফ্লাইটের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে।
একই ধরনের পদক্ষেপ নিয়েছে বুলগেরিয়া, পোল্যান্ড ও চেক রিপাবলিক। জবাবে রাশিয়াও পাল্টা পদক্ষেপ নিয়েছে। রাশিয়াও চেক রিপাবলিক, যুক্তরাজ্য, বুলগেরিয়া, পোল্যান্ড ও রোমানিয়ার জন্য নিজের আকাশপথ বন্ধ করে দিয়েছে।
এরইমধ্যে রাশিয়ার মালিকানাধীন বিমান, ব্যক্তিগত জেট বিমান যুক্তরাজ্য ও আয়ারল্যান্ডের আকাশসীমায় প্রবেশ করতে পারবে না বলে নির্দেশনা জারি করা হয়েছে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.