ইউক্রেনের হামলায় রুশ সাঁজোয়া যানের বহর ধ্বংস

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: রাশিয়ার সাঁজোয়া যানের একটি বহরসহ অন্যান্য যান ধ্বংসের দাবি করেছে ইউক্রেনের সামরিক বাহিনী। সামাজিকমাধ্যমে ছড়িয়ে পড়া এমন ভিডিওর ভৌগোলিক অবস্থান শনাক্ত করেছে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন।
আজ রবিবার (২৭ ফেব্রুয়ারি) একটি ভিডিওতে দেখা যায়, কিয়েভ শহরের পশ্চিম উপকণ্ঠের একটি আবাসিক এলাকা দিয়ে রাশিয়ার একটি সামরিক বহর যাচ্ছিল। কিন্তু কিছুক্ষণ পরেই দেখা গেল, যানগুলো ধ্বংস হয়ে গেছে। কিছু কিছু যান রাস্তার পাশে উল্টে পড়ে আছে।
আরেকটি ভিডিওতে দেখা যায়, এক ব্যক্তি ইউক্রেনীয়দের শপথ পড়াচ্ছেন—তারা আমাদের ভূখণ্ডে এসেছে, আমরা আশা করছি, তারা নরকে পুড়ে মরবে। দরকার হলে আমরা নিজেদের জীবন বিলিয়ে দেব।
ওই ব্যক্তি বলেন, ইউক্রেনের বিমান বাহিনী যথাযথ দায়িত্ব পালন করেছে। কিন্তু কীভাবে ওই সাঁজোয়া যানের বহরের ওপর হামলা হয়েছে, তা পরিষ্কার হওয়া যায়নি।
এদিকে রাশিয়া ও ইউক্রেনের প্রতিনিধিদের বৈঠক কোথায় অনুষ্ঠিত হতে যাচ্ছে, তা নিয়ে কিছুটা বিভ্রান্তি রয়েছে। মস্কোতে আল-জাজিরার প্রতিবেদক ডোরসা জাবারি বলেন, ইউক্রেন-বেলারুশের সীমান্তে বৈঠক অনুষ্ঠিত হবে। কিন্তু রাশিয়ানরা বলছেন, তারা মনে করেন, বেলারুশের দক্ষিণাঞ্চলীয় শহর গোমেলে বৈঠক হবে।
এদিকে রাশিয়ার সঙ্গে আলোচনায় বসতে বেলারুশের গোমেল শহরে পথে রয়েছেন ইউক্রেনের প্রতিনিধিরা। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সহযোগী ও প্রতিনিধি দলের প্রধান ভ্লাদিমির মেডিনস্কি এমন দাবি করেছেন।
ইউক্রেন-বেলারুশ সীমান্তের গোমেল অঞ্চলে আলোচনা হওয়ার প্রত্যাশা করা হচ্ছে। ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেন, রাশিয়া আলোচনার জন্য প্রস্তুত। গোমেলে ইউক্রেনের প্রতিনিধি দলের আগমনের অপেক্ষায় আছি আমরা।
তিনি বলেন, আপনারা জানেন, বেলারুশের প্রেসিডেন্ট আলেক্সান্ডার লুকাশেঙ্কোর সঙ্গে ফোনে কথা বলেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলদিমির জেলেনস্কি। এরপর রুশ পক্ষের সঙ্গে কথা বলেন লুকাশেঙ্কো। গোমেল থেকে রুশ প্রতিনিধিদের ফিরিয়ে না নিতে তিনি প্রেসিডেন্ট পুতিনের কাছে অনুরোধ করেন। গোমেল অঞ্চলেই বৈঠকে বসতে রাজি হয়েছে ইউক্রেন।
রুশ প্রতিনিধি দলের আরেক সদস্য লিওনিড স্লুটস্কি বলেন, ইউক্রেনের সঙ্গে আসন্ন আলোচনায় রাশিয়া কঠোর অবস্থান নেবে। রাশিয়ার প্রধান মিত্রদের একটি বেলারুশ ইউক্রেন যুদ্ধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। দেশটির সীমান্ত দিয়েই প্রতিবেশী ইউক্রেনে হামলা চালিয়েছে রুশ বাহিনী। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.