রাজশাহীতে ক্রপসায়েন্স লিঃ এর হাইব্রিড ধানের বীজ বিতরণ

নিজস্ব প্রতিবেদক: করোনা ভাইরাসের কারণে সম্ভাব্য খাদ্য সংকট মোকাবেলায় বায়ার ক্রপসায়েন্স লিমিডেট রাজশাহীর উদ্যোগে আজ সোমবার সকালে পবা উপজেলা চত্বরে উপজেলা কৃষি অফিসার শারমিন সুলতানা কৃষকদের মাঝে হাইব্রিড ধানের বীজ বিতরণ কর্মসূচির উদ্বোধন করেন।

এ সময় পবা উপজেলার প্রায় ১’শ জন প্রান্তিক কৃষকের মাঝে ৩ কেজি করে উচ্চফলনশীল হাইব্রিড ‘অ্যারাইজ এজেড ৭০০৬’ জাতের ধানের বীজ বিনামূল্যে বিতরণ করা হয়। এ অনুষ্ঠানে বায়ার ক্রপসায়েন্স লি. রাজশাহীর রিজিনাল ম্যানেজার কৃষিবিদ সঞ্জিত সরকার, টেরিটরি এক্সিকিউটিভ কৃষিবিদ হাফিজুর রহমান, পবা উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার তপন রায় বক্তব্য দেন।

কৃষিবিদ সঞ্জিত সরকার বিটিসি নিউজ এর প্রতিবেদককে বলেন, বাংলাদেশে বায়ার ক্রপসায়েন্স লিমিডেট’র উদ্যোগে ১ লাখ প্রান্তিক কৃষকের মাঝে ১৫০ মেট্রিক টন উচ্চফলনশীল হাইব্রিড ধান অ্যারাইজ এজেড ৭০০৬ জাতের ধানের বীজ বিতরণ কর্মসূচির অংশ হিসেবে পবা উপজেলার কৃষদের মাঝে এই ধান বীজ বিতরণ করা হলো।

উচ্চফলনশীল এই ধান চাষের মাধ্যমে কৃষকরা এক বিঘা জমিতে ২৭ থেকে ২৮ মন ধান উৎপাদন করতে পারবেন। এই ধানের বৈশিষ্ট্য তুলে ধরে বলেন অ্যারাইজ এজেড ৭০০৬’ আমন মৌসুমের সর্বোচ্চ ফলনশীল হাইব্রিড ধান।

এটি পাতাপোড়া রোগ প্রতিরোধী, মধ্যম চিকন চাল এবং ধান ঝড়ে পড়ে না। এই বীজ বপনের ১২০ থেকে ১২৫ দিনের মাথায় ধান সংগ্রহ করা যাবে ফলে কৃষকরা লাভবান হবে সেই সাথে দেশের খাদ্য সংকট কেটে উঠবে বলে জানান।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর নিজস্ব প্রতিনিধি জি, এম হাসান সালাম বাবুল। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.