বাগমারায় আবারো পান বরজে আগুনে ৬ কৃষকের ১৫ লক্ষাধিক টাকার ক্ষতি

ফাইল ছবি
বাগমারা প্রতিনিধি: রাজশাহীর বাগমারায় আবারো অগ্নিকান্ডে ৬জন কৃষকের ৯টি পান বরজ ভষ্মীভূত হয়ে গেছে। শুক্রবার জুম্মা নামাজের সময় রহস্যজনক ভাবে পান বরজে অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে। এতে ওই ৯টি পান বরজে ১৫ লক্ষাধিক টাকার ক্ষতি হয়েছে বলে ক্ষতিগ্রস্ত পরিবার দাবি করেছেন।
জানা গেছে, বৃহস্পতিবার দুপুর ২টার দিকে বাগমারা থানার সন্নিকটে শ্রীপুর ইউনিয়নের শ্রীপুর গ্রামে অগ্নিকান্ডের ঘটনায় ৮টি পান বরজ পুড়ে গেছে। একই ভাবে পরের দিন আজ দুপুর সাড়ে ১২টার দিকে উপজেলার বাসুপাড়া ইউিিনয়নের সাঁইপাড়া গ্রামের সরদার পাড়ায় রফিকুল ইসলামের পান বরজ থেকে আগুনের সূত্রপাত হয়ে ৯টি পান বরজ ভস্মীভূত হয়। আগুনের লেলিহান পান বরজের নিকটে পুকুর ব্যবসায়ী বাবুল ইসলামের লোকজন দেখে চিৎকার শুরু করে। তার চিৎকারে আসে পাশের লোক ছুটে আসে। প্রথমত জুম্মার নামাজের সময় ঘটনায় লোক সমাগম তেমন ছিল না। পরে মসজিদের মাইকে আগুন নিভাতে সকলের সহায়তা চাওয়া হয়।
এসময় লোকজন এসে আগুন নেভারোর চেষ্টা করে। স্থানীয়দের পাশাপাশি ফায়ার উপজেলার ফায়ার সার্ভিসের একটি টিম ঘটনাস্থলে পৌঁছে। ততক্ষনে আগুনের ছড়িয়ে ওই মাঠের ৬ জন কৃষকে ৯টি পান বরজ পুড়ে যায়।
ক্ষতিগ্রস্ত পানচাষিদের বরাত দিয়ে গ্রামের মেম্বর তোফাজ্জল হোসেন জানান, পানচাষি সাহার আলীর ওই মাঠে ৩টি পান বরজ ছিল। আগুনের তার সব কয়টি বরজ পুড়ে গেছে। এতে তার ৪ লক্ষাধিক টাকারর ক্ষতি হয়েছে। একই ভাবে পান বরজ পুড়ে ক্ষতিগ্রস্ত কৃষক গ্রামের মোনতাজ আলীর ২টি বরজ পুড়েছে। এছাড়া আগুনে রফিকুল ইসলাম, মজিবর রহমান, আসাদ আলী ও মতলেব আলীর পান বরজ ভস্মীভূত হয়েছে। প্রাথমিক ভাবে ৬ কৃষকের অন্তত: ১৫ লক্ষাধিক টাকার ক্ষতি হয়েছে বলে তিনি জানিয়েছেন।
এদিকে আগুনেরর সূত্রপাত নিয়ে রহস্য সৃষ্টি হয়েছে। গত এক দিন আগে শ্রীপুরে আগুনের সূত্রপাত ওই এলাকায় কিছু বকাটে প্রায় পান বরজের ধারে গাঁজা সেবন করে। তাদের আগুন লাগানোর হাত আছে এমনটি বিষয় প্রকাশ পেয়েছে। সেই ধারাবাহিকতায় এখানে দুর্বৃত্তরা বিড়ির আগুন দিয়ে পান বরজে আগুন ছড়িয়েছে বলে তার দাবি করছেন। বিষয়টি নিয়ে স্থানীয় ভাবে উৎঘাটনের চেষ্ট চলছে বলে মেম্বর তোফাজ্জল হোসেন সাংবাদিকদের জানিয়েছেন।
এ ব্যাপারে যোগাযোগ করা হলে উপজেলা প্রকল্প বাস্তবায়র কর্মকর্তা রাজিব আল রানা বিটিসি নিউজকে বলেন, আগুন লাগার বিষয়টি আপনার মাধ্যমে জানতে পেরে স্থানীয় চেয়ারম্যান ও মেম্বরদের সাথে কথা বলে ক্ষতি নির্ধারন করার পরে ক্ষতিগ্রস্তদের সরকারী ভাবে সহযোগীতা করা হবে বলে তিনি জানান।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর বাগমারা প্রতিনিধি মো: আফাজ্জল হোসেন / রাজশাহী। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.