যে কারণে নিজ হাতেই নিজেদের ঘর ভাঙতে বাধ্য হন ফিলিস্তিনিরা

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ফিলিস্তিনের পূর্ব জেরুজালেমে নিজ খরচে, নিজ হাতে নিজেদের ঘর ভেঙে ফেলেছেন দুটি ফিলিস্তিনি পরিবার। ২০১২ সালে পূর্ব জেরুজালেমের জাবাল আল-মুকাব্বেরে মাহমুদ ও দাউদ সাকিরাত নামে দুই ভাই দুটি ঘর তৈরি করেন। কিন্তু ইসরাইলি কর্তৃপক্ষ তিন বছর আগে তাদের ঘরগুলো ভেঙে ফেলার নির্দেশ দেয়। কারণে তারা সেগুলো অনুমতি নিয়ে বানাননি। 
তবে বিষয়টি নিয়ে আদালতের দারস্থ হয়েছিলেন ওই দুটি পরিবার। কিন্তু আদালত থেকেও জানানো হয় ঘর ভেঙে ফেলতে হবে। এরপর নিজ হাতেই নিজেদের ঘর ভেঙে ফেলেন তারা।
অন্য কোথাও অবৈধ বা অনুমতিবিহীন স্থাপনা ভেঙে ফেলে কর্তৃপক্ষ। কিন্তু ফিলিস্তিনের নিজ হাতেই এসব স্থাপনা ভাঙতে হয়। কারণ যদি ইসরাইলি কর্তৃপক্ষ তাদের ঘর বা স্থাপনা ভেঙে দেয় তাহলে সাধারণ খরচের চেয়ে বেশি খরচ বহন করতে হবে।
সর্বশেষে যে দুই ভাই তাদের ঘর ভাঙতে বাধ্য হন আরাফাত নামে তাদের এক চাচাত ভাই গণমাধ্যম আল জাজিরাকে জানান, আদালত সিদ্ধান্ত দেয়ার ঠিক পরপরই সীমান্ত পুলিশ আসে বাড়িতে।
তারা জানায় যদি একদিনের মধ্যে বাড়িগুলো না ভাঙা হয় তাহলে পুলিশ ভারী জিনিসপত্র এনে নিজেরাই ঘরগুলো ভেঙে ফেলবে এবং এর সব খরচ দিতে হবে।
আরাফাত আরও বলেন, কর্তৃপক্ষ আমাকে গতকাল জানায় যদি তারা ঘরগুলো ভাঙে তাহলে ওই সময় যদি কোনো অফিসারকে পানির বোতল দেওয়া হয় সেটির খরচও দিতে হবে। (সূত্র: আল জাজিরা)। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.