ইসরাইলি বর্বরতা: জিম্মি চুক্তি চাইলে গাজা যুদ্ধ শেষ করতে হবে : হামাস

 

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস দাবি জানিয়েছে যে যেকোন জিম্মি চুক্তি করতে চাইলে ইসরাইলকে গাজা যুদ্ধ শেষ করতে হবে। এক্ষেত্রে মার্কিন চাপের দ্বারা প্রভাবিত হবে না বলেও জানায় সংগঠনটি।
বৃহস্পতিবার (২৫ এপ্রিল) এক বিবৃতিতে সংগঠনটি জানায়, ইসরাইলের কাছে বন্দি ফিলিস্তিনি জিম্মিদের মুক্তির জন্য যে কোনও চুক্তির অংশ হিসাবে গাজা যুদ্ধ শেষ করতে হবে নেতানিয়াহু সরকারকে। এ সময় হামাসের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা সামি আবু জুহরি বলেন হামাসের উপর মার্কিন চাপের ‘কোন মূল্য নেই’।
এর আগে বৃহস্পতিবার সকালে হামাসকে অবিলম্বে ৭ অক্টোবর ইসরাইলে হামলার পর থেকে তাদের হাতে থাকা  জিম্মিদের মুক্তি দেওয়া এবং আলোচনার টেবিলে থাকা যুদ্ধবিরতি চুক্তি মেনে নেওয়ার আহ্বান জানিয়েছে ১৮টি দেশের একটি দল।
দেশগুলো একটি যৌথ বিবৃতিতে জানিয়েছে, আমাদের লোকেদের বাড়িতে ফিরিয়ে আনার জন্য চলমান যুদ্ধবিরতি নিয়ে যে মধ্যস্থতা চলছে আমরা তা দৃঢ়ভাবে সমর্থন করি। আমরা জিম্মিদের মুক্তি দেওয়ার জন্য হামাসের প্রতি আহ্বান পুনর্ব্যক্ত করছি এবং আমরা আহ্বান করছি এই সংকটের দ্রুত অবসান হোক যাতে সম্মিলিতভাবে আমরা এই অঞ্চলে শান্তি ও স্থিতিশীলতা ফিরিয়ে আনতে পারি।
এদিকে বাইডেন প্রশাসনের একজন সিনিয়র কর্মকর্তা জানিয়েছেন যে এর আগে একই দাবিতে চুক্তিতে পৌঁছাতে একটি বিবৃতি প্রকাশ করা হয়েছিল যা ব্যর্থ হয়েছে।
তবে ওই কর্মকর্তা এও বলেন যে, এবারের বিবৃতিটি আলাদা। কারণ এটি বিশ্বজুড়ে অনেক নেতৃবৃন্দের ঐক্যমতের অসাধারণ প্রতিফলন।
বিবৃতিতে স্বাক্ষরকারী দেশগুলো হলো, আর্জেন্টিনা, অস্ট্রিয়া, ব্রাজিল, বুলগেরিয়া, কানাডা, কলম্বিয়া, ডেনমার্ক, ফ্রান্স, জার্মানি, হাঙ্গেরি, পোল্যান্ড, পর্তুগাল, রোমানিয়া, সার্বিয়া, স্পেন, থাইল্যান্ড, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.