অস্ত্র সমর্পণে যে শর্ত দিলো হামাস

 

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠিত হলে স্বাধীনতকামী সংগঠন হামাস অস্ত্র সমর্পণ করবে। হামাসের রাজনৈতিক ব্যুরোর ইস্তাম্বুলভিত্তিক সদস্য বাসেম নাইম বৃহস্পতিবার (২৫ এপ্রিল) সিএনএনকে এ কথা বলেন।
শুক্রবার (২৬ এপ্রিল) পৃথক প্রতিবেদনে তথ্যটি জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন।
প্রতিবেদনে বলা হয়, ১৯৬৭ সালের যুদ্ধে ইসরাইলের দখল করা অঞ্চলগুলোতে ফিলিস্তিনিরা একটি স্বাধীন রাষ্ট্র পেলে হামাস ইসরাইলের বিরুদ্ধে সশস্ত্র সংগ্রাম ছেড়ে দিতে পারে বলে হামাসের কিছু কর্মকর্তা ইঙ্গিত দিয়েছেন।
সিএনএন বলছে, সশস্ত্র এ গোষ্ঠীটির কিছু কর্মকর্তার দেয়া এ বার্তাটি হামাসের অবস্থান কিছুটা নরম হওয়ার ইঙ্গিত দিচ্ছে। কারণ গাজা ভূখণ্ডের শাসন ক্ষমতায় থাকা এ দলটি দীর্ঘদিন ধরে ইহুদি রাষ্ট্র তথা ইসরাইলকে ধ্বংস করার আহ্বান জানিয়ে আসছে।
হামাসের রাজনৈতিক ব্যুরোর ইস্তাম্বুলভিত্তিক সদস্য বাসেম নাইম বৃহস্পতিবার সিএনএনকে বলেন, একটি স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠিত হলে স্বাধীনতাকামী এ সশস্ত্র গোষ্ঠীটি নিজেদেরকে নিরস্ত্র করতে রাজি হবে।
হামাসের সশস্ত্র শাখার কথা উল্লেখ করে তিনি বলেন, শরণার্থীদের প্রত্যাবর্তনের অধিকার সংরক্ষণের পাশাপাশি যদি জেরুজালেমকে রাজধানী করে একটি স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠা করা হয়, তাহলে আল কাসামকে জাতীয় সেনাবাহিনীতে একীভূত করা যেতে পারে।
গত বছরের ৭ অক্টোবর ইসরাইলের দক্ষিণাঞ্চলে হামলা চালায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস। এতে দেশটির ১২শ মানুষ নিহত হন বলে জানান কর্তৃপক্ষ। এ হামলার প্রতিবাদে সেদিনই গাজা উপত্যকায় হামলা শুরু করে ইসরাইল। টানা প্রায় সাত মাস ধরে চলা নির্বিচার এ হামলায় ৩৪ হাজরেরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.