মুরাদনগরে হিন্দুদের ঘরবাড়িতে অগ্নিসংযোগ, ৩টি মামলা, আসামী-২৬৩

কুমিল্লা ব্যুরো: কুমিল্লার মুরাদনগর উপজেলার বাঙ্গরা বাজার থানার পূর্বধইর পূর্ব ইউনিয়নের কোরবানপুর গ্রামে ইউপি চেয়ারম্যান বণ কুমার শিবসহ তিন হিন্দু বাড়িতে অগ্নিসংযোগ, ভাঙচুর ও লুটপাটের ঘটনায় ২৬৩ জনকে আসামী করে ৩টি মামলা করা হয়েছে।

আজ সোমবার (০২ নভেম্বর) সকালে ক্ষতিগ্রস্ত পরিবারদের সমবেদনা জানাতে স্থানীয় সংসদ সদস্য (এমপি) ইউসুফ আব্দুল্লাহ হারুন, পুলিশের ডিআইজি আনোয়ার হোসেন, পুলিশ সুপার সৈয়দ নুরুল ইসলামসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা ঘটনাস্থল পরিদর্শন করেন। এ ছাড়া ঘটনাস্থলে বিজিবি ও র‌্যাব মোতায়েন করা হয়েছে।

জানা গেছে, এলাকায় কোনো সংঘাত ও সহিংসতা যেন না ঘটে, সে জন্য গতকাল রবিবার (০১ নভেম্বর) বিকেলে কোরবানপুর জিএম উচ্চবিদ্যালয় মাঠে এক সম্প্রীতি সভা করে বাঙ্গরা বাজার থানা পুলিশ। সভা চলাকালে খবর আসে ইউপি চেয়ারম্যান বণ কুমার শিব, শংকর দেবনাথ ও ফ্রান্স প্রবাসী কৃষাণ দেবনাথের বাড়িতে আগুন দেওয়া হয়। অগ্নিকাণ্ডে ওই ৩ বাড়ির ১২টি ঘর পুড়ে ছাই হয়ে যায়। তবে এতে কেউ হতাহত হওয়ার খবর পাওয়া যায়নি।

খবর পেয়ে পরিস্থিতি শান্ত করতে উপজেলা নির্বাহী কর্মকর্তা অভিষেক দাশ, সহকারী কমিশনার (ভূমি) সাইফুল ইসলাম কমল, মুরাদনগর সার্কেলের এএসপি জাহাঙ্গীর আলম, বাঙ্গরা বাজার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কামরুজ্জামান তালুকদার ঘটনাস্থলে যান। সন্ধ্যায় কুমিল্লার জেলা প্রশাসক মো. আবুল ফজল মীর ও জেলা পুলিশ সুপার সৈয়দ নুরুল ইসলাম ঘটনাস্থলে এসে মধ্যরাত অবধি অবস্থান করেন।

এর আগে ফেসবুক স্ট্যাটাসে মন্তব্য করার অভিযোগে গত শনিবার (৩১ অক্টোবর) রাতে কোরবানপুর গ্রামের শংকর দেবনাথ (৫৪) ও আন্দিকোট গ্রামের অনিল ভৌমিক (২১) নামের ২ ব্যক্তিকে গ্রেপ্তার করে বাঙ্গরা বাজার থানার পুলিশ। তাদের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করা হয়েছে। গতকাল রবিবার (০১ নভেম্বর) তাদের আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়।

বাঙ্গরা বাজার থানার ওসি কামরুজ্জামান তালুকদার বিটিসি নিউজ এর প্রতিবেদককে বলেন, ‘মুঠোফোন ট্র্যাকিংয়ের মাধ্যমে ২ ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়েছে। অগ্নিসংযোগের ঘটনায় গতকাল রবিবার (০১ নভেম্বর) রাতে ৫জনকে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে সাজা দেওয়া হয়েছে। গতকাল রবিবার বিকেলে অগ্নিসংযোগের ঘটনায় আজ সোমবার বিকেল পর্যন্ত ৩ টি মামলা হয়েছে। এ সব মামলায় যথাক্রমে ৯১, ৮৫ ও ৮৭ জনকে আসামী করা হয়েছে। এ ঘটনায় জড়িতদের বিরুদ্ধে আরও ২টি মামলা দায়েরের প্রক্রিয়া চলছে।’

কুমিল্লার জেলা প্রশাসক মো. আবুল ফজল মীর বিটিসি নিউজ এর প্রতিবেদককে বলেন, ‘কোরবানপুরে চেয়ারম্যানের বাড়িসহ কয়েকটি বাড়িতে আগুন দেওয়া হয়েছে। প্রশাসন তদন্ত করে ওই ঘটনার সঙ্গে জড়িত ব্যক্তিদের বিরুদ্ধে ব্যবস্থা নেবে। এ বিষয়ে কেউ কোনো ধরনের উসকানি দিলে তাকে ছাড় দেওয়া হবে না।’

চট্টগ্রাম রেঞ্জের পুলিশের ডিআইজি আনোয়ার হোসেন সাংবাদিকদের ব্রিফিংকালে বলেন, ‘ঘটনাটি অপ্রত্যাশিত। বিভিন্ন ভিডিও ফুটেজ পর্যালোচনা করে অপরাধীদের চিহ্নিত করা হবে।’

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর কুমিল্লা ব্যুরো প্রধান আব্দুল্লাহ আল মানছুর। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.