বাকিংহাম প্যালেসের বারান্দায় দেখা গেলো না হ্যারি-মেগানকে

বিটিসি আন্তর্জাতিক ডেস্কব্রিটিশ রানি দ্বিতীয় এলিজাবেথের সিংহাসনে অভিষেকের ৭০ বছর পূর্তি উদযাপনে চারদিন ধরে চলছে নানা আয়োজন। বৃহস্পতিবার (২ জুন) অনুষ্ঠানের প্রথম দিন ছিল। ১৯৫২ সালে বাবা কিং জর্জের (চতুর্থ) মৃত্যুর পর মাত্র ২৫ বছর বয়সে সিংহাসনে বসেন এলিজাবেথ।
নানা নাটকিয়তায় মোড় নিয়েছে তার শাসনকাল। সিংহাসন কিংবা রাজ প্রাসাদের নানা ঘটনা সবকিছুর আলোচনার কেন্দ্রেই ছিলেন রানি দ্বিতীয় এলিজাবেথ।
তবে এবার আশা করা হচ্ছিল, রানি এলিজাবেথের ছোট নাতি হ্যারি ও তার স্ত্রী মেগান মার্কেলের সম্পর্কটা একটু ভিন্নভাবে দেখা যাবে। কারণ মুক্ত বিহঙ্গের মতো জীবনযাপন করতে রাজপ্রাসাদ ছেড়েছিলেন এই দম্পতি।
বৃহস্পতিবার সকাল থেকে শুরু হয় রানির ৭০ বছর শাসনকাল পূর্তির অনুষ্ঠান। প্রথম দিনের অনুষ্ঠানের মুখ্য আকর্ষণ ছিল রয়্যাল এয়ার ফোর্সের ফ্লাইপাস্ট। যা দেখতে রানির সঙ্গে বাকিংহামের বারান্দায় দাঁড়িয়েছিলেন তার ছেলে যুবরাজ চার্লস, তার বর্তমান স্ত্রী ক্যামিলা, চার্লসের বড় ছেলে উইলিয়াম, তার স্ত্রী ক্যাথরিন ও তাদের তিন সন্তান। কিন্তু বারান্দায় দেখা গেলো না চার্লসের ছোট ছেলে হ্যারি, তার স্ত্রী মেগান বা তাদের ছেলেমেয়েকেও। উদযাপনের বিশেষ মুহূর্তেও ছোট নাতি ও নাতবৌয়ের সঙ্গে দূরত্ব ঘোচলেন না রানি দ্বিতীয় এলিজাবেথ।
ডাচেস অফ সাসেক্স রানির ৭০ বছর শাসনকালের পূর্তি উদযাপন উপলক্ষে ক্যালিফোর্নিয়া থেকে পাড়ি জমান যুক্তরাজ্যে। ২ জুন মেজর জেনারেলের অফিস থেকে বার্ষিক কুচকাওয়াজ দেখেন হ্যারি ও মেগান। তাদের সঙ্গে ছেলে আর্চি এবং মেয়ে লিলিবেটও ছিল।
বাকিংহাম প্যালেসের মুখপাত্র গত মাসে এক বিবৃতিতে বলেছিলেন সতর্কতা বিবেচনা করে, রানি সিদ্ধান্ত নিয়েছেন যে এ বছরের ঐতিহ্যবাহী ট্রুপিং দ্য কালার ব্যালকনিতে উপস্থিতি শুধু মহামান্য এবং রাজপরিবারের সদস্যদের মধ্যে সীমাবদ্ধ থাকবে, যারা বর্তমানে রানির পক্ষে সরকারি দায়িত্ব পালন করছেন।
যদিও নাতি হ্যারির সঙ্গে রানির সব সময় মধুর সম্পর্ক রয়েছে। গত মে মাসে প্রিন্স হ্যারি একবার দেখা করেন রানি দ্বিতীয় এলিজাবেথের সঙ্গে। এরপর তিনি এক সাক্ষাৎকারে বলেন, তার সঙ্গে থাকা, একটি দুর্দান্ত সময় ছিল। তিনি ভাল আছেন। সে সময় বিভিন্ন স্বাস্থ্য সমস্যায় ভুগছিলেন রানি।
সাসেক্স পরিবারের প্ল্যাটিনাম জুবিলি ট্রিপে প্রথমবারের মতো এলিজাবেথ তার প্রপৌত্রীর সঙ্গে দেখা করবেন। প্রয়াত প্রিন্স ফিলিপ, যিনি ৭৩ বছর ধরে রানির সঙ্গে বিবাহিত জীবন কাটিয়েছেন, তিনি রানিকে লিলিবেট বলে ডাকতেন। ২০২১ সালে প্রিন্স হ্যারি ও মেগান ক্যালিফোর্নিয়ায় চলে যাওয়ার পর আর্চির সঙ্গেও প্রথম দেখা হচ্ছে রানির।
২০২০ সালের মার্চে রাজ পরিবার থেকে আনুষ্ঠানিকভাবে পদত্যাগের পর এই দম্পতি ক্যালিফোর্নিয়ায় গিয়ে বসবাস শুরু করেন। এরপর ঘোষণা দেন রাজ পরিবারের দায়িত্বপ্রাপ্ত সদস্য হিসেবে তারা আর ফিরবেন না অভিজাত ব্রিটিশ রাজ প্রাসাদে।
এদিকে, শনিবার মেগান-হ্যারির মেয়ে লিলিবেটের প্রথম জন্মদিন। রানির অনুমতি না-নিয়েই তার নামে মেয়ের নাম রাখার জন্য প্রথমেই বিতর্কে জড়িয়েছিলেন হ্যারি-মেগান। এ বার প্রপৌত্রীর প্রথম জন্মদিনে হ্যারি-মেগানের সঙ্গে রানি সময় কাটান কি না, সেটাই দেখার বিষয়। (সূত্র: ইউএসম্যাগাজিন ডট কম)। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.