“”ফেনীতে ৪০০ বছরে পুরোনো গাছ “”

ফেনী প্রতিনিধি:  বাংলাদশের দক্ষণি-র্পূবাঞ্চল অবস্থতি ফেনী  জেলা চ্ট্টগ্রাম বিভাগারে একটি প্রশাসনকি অঞ্চল। এ জেলার  মোট আয়তন ৩৫৮.৪৩ র্বগমাইল। এ জেলার জনসংখ্যা প্রায় ১৬ লক্ষ।
ফেনী  জেলাকে ঘিরে ৬ টি উপজলোর অবস্থান । এ ফেনীর  জেলার প্রাচীন একটি কড়ই গাছ যার অবস্থন ফেনী শহররে দাউদপুল ব্রীজ এলাকার ফেনী-সোনাগাজী পুরাতন বাস স্ট্যান্ডরে পাশে প্রায় চারশ বছরের আগের  কড়ই গাছ রয়েছে ।
গাছটি এ জনপদরে প্রাচীন এ গাছ নিয়ে অনেক গল্প, কবিতা, বিভিন্ন জন বিভিন্ন ভাবে এ গাছের ব্যাখ্যা দিয়ে থাকে  ।  সন্ধ্যা হলইে এই গাছে পাখিদের  মিলনমেলা বসে । ফলে পাখিদের কলকালিত মুখর হয়ে ওঠে পুরো এলাকা।
অনেকের গাছ নিয়ে মত পার্থক্য আছে কেউ কেউ বলে  গাছটি প্রায়  ৩০০বছর,  ৩৫০ বছর, ২৫০ বছর আগের বলে থাকে । এ বিষয় কথা হয় স্থানীয় কয়কেজনের সঙ্গ গাছটির র্পাশ্বর্বতী তুলাবাড়য়িা গ্রামরে ৭৫ বছর বয়সী কাজী এহসান বলেন  জন্মরে পর থেকে গাছটিকে এভাবেই দেখে  আসছি ।
মাহবুবুল হক সাথে গ্রামে গিয়ে  কথা বলে যানা যায় আমি ছোট কাল থেকে সোনাগাজী বাসের সুপার ভাইজার তখন থেকে দেখি এ গাছ, গাছ নিয়ে  গল্প ইংরেজরা নিয়ে অনেক সময় গল্প করতো বলে শুনলাম।  সত্য হলো যে গাছটি ইতিহাস কেউ সঠিক তথ্য দিতে পারেছে না।
গাছটির আশেপাশে  যারা ব্যবসা করে তারা বলছে এক সময় গাছটির নিছে ভয়ে কোনো মানুষ আসতে সাহস পতে না।
এখন অনকে দোকানপাট  এখন হলওে গাছটি আগরে মতোই রয়ে গেছে কথতি আছে ফেনী  মহকুমার প্রথম প্রশাসক (সাব-ডভিশিনাল অফসিার) ছলিনে উনশি শতকে বাংলা সাহত্যিরে অময়ি কবি ও র্দাশনকি নবীন চন্দ্র সনে। এখানে বসে কবি কবতিা লিখতেন।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর ফেনী প্রতিনিধি মোঃ দেলোয়ার হোসেন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.