নির্বাচন বন্ধ অভিভাবকদের ক্ষোভ: মোরেলগঞ্জে বিদ্যালয়ের ম্যানেজিং কমিটি নিয়ে আদালতে মামলা  

মোরেলগঞ্জ (বাগেরহাট) প্রতিনিধি: বাগেরহাটের মোরেলগঞ্জে ঢুলিগাতি মহিষচরণী তেলিগাতি মাধ্যমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির নির্বাচন আদালতে মামলা। নির্বাচন বন্ধ হওয়ায় স্থানীয় অভিভাবক, শিক্ষার্থীদের ক্ষোভ। পরপর ৪ বারের এডহক কমিটি বাতিল করে নির্বাচিত ম্যানেজিং কমিটির দাবি এলাকাবাসির।
জানাগেছে, ৯ অক্টোবর বুধবার বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির অভিভাবক সদস্য পদে নির্ধারিত নির্বাচনের তারিখ থাকলেও বাগেরহাট বিজ্ঞ দেওয়ানি আদালতে ভোটার তালিকা না পাওয়ার অভিযোগ সদস্য প্রার্থী জয়নাল শেখ বাদি হয়ে ৬ নভেম্বর মামলা দায়ের করে যার নং-৩৬৫/২০২২। এতে বন্ধ হয়ে যায় নির্বাচন। এ ঘটনায় ক্ষুব্দ এলাকার, অভিভাবক ও শিক্ষার্থীরা।
এ নির্বাচনে সদস্য পদপ্রার্থী আসাদুর রহমান, আব্দুস ছবুর হাওলাদার, সরোয়ার হাওলাদার, মনির শেখ,  রেক্সোনা বেগম, অভিভাবক শাখাওয়াত হোসেন, মেহেদুল হাওলাদার, অবসরপ্রাপ্ত শিক্ষক আজিজুর রহমান, ইউপি সদস্য আবুল কালাম, আলী হাসান ফকির, সংরক্ষিত ইউপি সদস্য তাসলিমা বেগম, বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা জমিদাতার ছেলে মো. ইসমাইল হোসেনসহ একাধিক ক্ষুব্ধ অভিভাবকরা অভিযোগ করে বলেন, বিদ্যালয় কর্তৃপক্ষ নির্বাচনের তফসিল ঘোষণা করে ২ হাজার টাকা করে মনোনয়নপত্র বিক্রি করে হঠাৎ নির্বাচন বন্ধ করে দিয়েছে।
৮ জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করে সকল যাচাই বাছায় সম্পন্ন হয়ে আজ নির্বাচনের কথা থাকলেও পরিকল্পিতভাবে একজন প্রার্থীকে দিয়ে এডহক কমিটি পুনরায় থাকার জন্য বর্তমান সভাপতি মতিউর রহমান হাওলাদার ও ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের যোগসাজসে মামলা করিয়ে নির্বাচন বন্ধ করেছেন। যদি ওই প্রার্থী ভোটার তালিকা না পেয়ে থাকেন কিভাবে তার নাম চুড়ান্ত হলো? ভোট দিতে এসে দেখি নির্বাচন বন্ধ।
অভিভাবকরা ফিরে যাচ্ছেন। চেয়ারম্যানের ব্যক্তিগত অর্থায়নে বিদ্যালয়ের যাতায়েতের রাস্তার ইটও বিক্রি করে খেয়েছেন সভাপতি। পরিত্যক্ত ভবনের হাজার হাজার ইট যার কোন হিসাব নেই। বিদ্যালয়টি ক্রমান্বয়ে ছাত্র-ছাত্রী কমে গিয়ে ধংসের ধারপ্রান্তে দাড়িয়েছে। আমরা বিদ্যালয়ের লেখাপড়ার পরিবেশ ফিরে পেতে চাই।
লামিয়া আক্তার, তাওহিদ হাওলাদার, তামিম ও সাব্বির শেখ সহ একাধিক শিক্ষার্থীরা বলেন, আমাদের বিদ্যালয়ে ছাত্র-ছাত্রীর অভিভাবকদের মাধ্যমে নির্বাচিত ম্যানেজিং কমিটি আমরা চাই।
এ সর্ম্পকে বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক ডাকুয়া রনজিৎ কুমার বলেন, অভিভাবক সদস্য প্রার্থী জয়নাল শেখ বিজ্ঞ আদালতে মামলা করার কারনে প্রিজাইডিং অফিসারের নির্দেশনায় নির্বাচন বন্ধ করা হয়েছে। তাৎক্ষনিক অন্যান্যে প্রার্থীদেরকে মোবাইল ফোনে জানানো হয়েছে। স্কুলের ইট বিক্রির বিষয়ে তিনি জানাতে রাজি নন।
আনিত অভিযোগ অস্বিকার করে বিদ্যালয়ের সভাপতি মতিউর রহমান হাওলাদার বলেন, বিদ্যালয়ের ফান্ডে টাকা না থাকার কারনে নতুন ভবন নির্মানের জন্য উন্নয়নকল্পে শ্রমিকদের বেতন ইট বিক্রি করে পরিশোধ করা হয়েছে। নির্বাচন বন্ধের মামলায় তাকেও বিবাদী করা হয়েছে।
উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো. জিহাদ হাসান বলেন, ঢুলিগাতি মাধ্যমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির নির্বাচন আদালত পর্যন্ত গড়িয়েছে। যে কারনে নির্বাচন স্থাগিত করা হয়েছে। পরবর্তী আদালতের নির্দেশনায় অপেক্ষায় থাকতে হবে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর মোরেলগঞ্জ (বাগেরহাট) প্রতিনিধি গনেশ পাল ও এম.পলাশ শরীফ। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.