বড়াইগ্রামে ব্যাক্তি মালিকানা জমিতে খাল খননের প্রতিবাদে মানববন্ধন

নাটোর প্রতিনিধি: নাটোরের বড়াইগ্রামের উপলশহর ধলার বিলে ব্যাক্তি মালিকানা জমিতে জোর পূর্বক খাল খননের প্রতিবাদে মানববন্ধন করেছেন স্থানীয় কৃষকেরা।
বুধবার বিকালে উপলশহরে ঘন্টাব্যাপী মানববন্ধনকালে জমির মালিক বিরাজ উদ্দিন, জোনাইল ডিগ্রী কলেজের প্রভাষক শহীদুল ইসলাম, বড়াইগ্রাম কারিগরী স্কুল এন্ড কলেজের শিক্ষক নুর ই আলম সিদ্দিকী, স্কুল শিক্ষক খবির উদ্দিন, জমির মালিক শাহাদ আলী মোল্লা ও আব্দুর রাজ্জাক বক্তব্য রাখেন।
এ সময় বক্তারা বলেন, উপলশহর হরিতলায় পুরাতন খালের মুখে বসানো রিং ভেঙ্গে রাস্তা তৈরি করে বিলের পানি বের হওয়ার পথ বন্ধ করে দেয়া হয়েছে। ফলে বিলে জলাবদ্ধতা সৃষ্টি হচ্ছে। সেখানে রাস্তায় একটি কালভার্ট স্থাপন করলে পানি খাল দিয়েই নেমে চলে যাবে। কিন্তু তা না করে ধলার বিলে ব্যাক্তি মালিকানা জমি দিয়ে খাল খননের উদ্যোগ নিয়েছে বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশন (বিএডিসি)।
এতে অসংখ্য কৃষকের জমি নষ্টের আশঙ্কায় মামলা করলে আদালত সেখানে চিরস্থায়ী নিষেধাজ্ঞা জারী করে। কিন্তু নিষেধাজ্ঞা অমান্য করে ইতিমধ্যে খনন কাজের উদ্বোধন করা হয়েছে।
মানববন্ধনে কৃষকেরা জমি নষ্ট করে নতুন খাল খননের পরিবর্তে হরিতলায় পুরাতন খালে কালভার্ট স্থাপনের দাবি জানান। অন্যথায় জোর করে পৈত্রিক সম্পত্তিতে খাল খনন করলে বৃহত্তর আন্দোলনের হুমকি দেন তারা।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর নাটোর প্রতিনিধি খান মামুন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.