দেশের সর্বনিম্ন তাপমাত্রা পঞ্চগড়ে বাড়ছে শীত

পঞ্চগড় প্রতিনিধি: পঞ্চগড়ে দেশের সর্বনিম্ন তাপমাত্রা বিরাজ করছে। আজ শনিবার (২৮ নভেম্বর) সকাল ৯টায় তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রে ৯ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।
এর আগে গতকাল শুক্রবার (২৭ নভেম্বর) সকাল ৯টায় এখানে ১৫ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড হয়।
হিমালয় কাছে হওয়ায় পঞ্চগড়ে বরাবরই শীতের প্রকোপ একটু বেশিই থাকে। শীতকালে বেশির ভাগ সময় দেশের সর্বনিম্ন তাপমাত্রা বিরাজ করে প্রান্তিক এ জেলায়। এবারও আগেভাগেই শীতের দাপট দেখা যাচ্ছে। রাত বাড়ার সাথে সাথে শীতের জানান দেয়, আবহাওয়া রুক্ষ, বাতাস বয়ে যায় ঝিরিঝিরি সুরে হিমালয় থেকে বেয়ে এসে শরীর ও মনকে কাঁপিয়ে দিয়ে কুয়াশার চাদর মুড়ি দিয়ে আসে। দিনের সূর্য বিদায়ের সাথে সাথে শুরু হয় রুক্ষ বাতাস। শহর গুলিতে হয়তো শীতের অগমনকে তেমন বোঝা যায় না।তবে গ্রামাঞ্চলে শীতের অবহাওয়া বেশ ভালই বোঝা যাচ্ছে। রাত থেকে সকাল পর্যন্ত কুয়াশায় ঢাকা পড়ে থাকে পুরো জেলা। যা পঞ্চগড়ের বিভিন্ন সড়কগুলোতে হেডলাইট জ্বালিয়ে যানবাহনগুলো চলাচল করতে দেখা গেছে। শীতকে বরণ করার প্রস্তুতি নিচ্ছেন অনেকে।
গ্রামে শীত এলেই অন্য এক পরিবেশ তৈরি হয়। সকালে চাদর গায়ে দিয়ে বেড়ানো,উঠানে খড়ে আগুন জ্বালিয়ে শীত নিবারণ আর গুড় দিয়ে মুড়ির মোয়া আহ! কুয়াশায় মোড়ানো শীতের হিমেল হাওয়ায় ধোয়া উঠা ভাঁপা পিঠার স্বাদ না নিলে যেন অতৃপ্তি মেটেনা। পিঠা বাঙ্গালির ঐতিহ্য। পরিবার পরিজন মিলে পিঠা খাওয়া,আত্মীয় স্বজনের বাড়িতে পাঠানো যেনো এক উৎসবে পরিণত হয়।বাংলার প্রকৃতির এ রঙ্গশালায় শীতের আগমন বড় মনো মুগ্ধকর।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর পঞ্চগড় প্রতিনিধি শেখ সম্রাট হোসাইন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.