জেলখানার ভিতর নিরাপদ স্থানে জাতীয় চার নেতাকে হত্যা করা হয় – রাসিক মেয়র

PRESS (PID) RELEASE: আজ ৩ নভেম্বর (বুধবার) জেল হত্যা দিবস। ১৯৭৫ সালের এই দিনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রাজনৈতিক সহচর এবং মুজিবনগর সরকারের নেতৃত্বদানকারী জাতীয় চার নেতাকে ঢাকা কেন্দ্রীয় কারাগারে নির্মমভাবে হত্যা করা হয়। দিনটি জেল হত্যা দিবস হিসেবে পালন করে বিভিন্ন রাজনৈতিক দল ও সংগঠন।
দিবসটি উপলক্ষ্যে রাজশাহীতে বিনম্র শ্রদ্ধায় জাতীয় চার নেতাকে স্মরণ করা হয়। এ উপলক্ষ্যে আলোচনা সভা বিশেষ দোয়া মাহফিল, অসহায়, দুস্থ ও গরিব-দুঃখীদের মাঝে খাবার বিতরণসহ নানা কর্মসূচি পালন করা হয়।
সকাল সাড়ে ১০টায় রাজশাহী মহানগরীর কাদিরগঞ্জে জাতীয় চার নেতার অন্যতম শহিদ এএইচএম কামারুজ্জামানের সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করেন রাজশাহী সিটি কর্পোরেশন (রাসিক)-এর মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন। পুস্পস্তবক অর্পণ শেষে মরহুমের রুহের মাগফেরাত কামনায় বিশেষ দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হয়।
বেলা সাড়ে ১২টায় রাসিক মেয়র রাজশাহী বিশ^বিদ্যালয়ে (রাবি) আয়োজিত শহিদ তাজউদ্দীন সিনেট ভবনে জেল হত্যা দিবসের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতা করেন।
মেয়র বলেন, ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের সদস্যদের এবং ৩রা নভেম্বর জাতীয় চার নেতাকে বিশেষ একটি উদ্দেশ্য নিয়েই স্বাধীনতাবিরোধী চক্র নির্মমভাবে হত্যা করেছিল। তাদের উদ্দেশ্য ছিল বাংলাদেশের মুক্তিযুদ্ধের ইতিহাস ও চেতনা মুছে ফেলা। তিনি বলেন, ১৯৭৫ থেকে ১৯৯৬ সাল আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার আগ পর্যন্ত বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতা হত্যার ব্যাপারে কথা বলা যায়নি। এমন কি ইনডেমনিটি অধ্যাদেশ জারি করে বিচারের পথ বন্ধ করে দেওয়া হয়েছিল।
মেয়র বলেন, ১৯৯৬ সালে বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা ক্ষমতায় আসার পর এসব হত্যাকান্ডের বিচার প্রক্রিয়া শুরু হয়। কিন্তু ২০০১ থেকে ২০০৬ সাল পর্যন্ত বিচার প্রক্রিয়াকে ভিন্নখাতে প্রবাহিত চেষ্টা করা হয়। পরবর্তীতে আবারো বঙ্গবন্ধুকন্যা ক্ষমতায় আসার পর বঙ্গবন্ধুর খুনিদের বিচার কার্যকর করা হচ্ছে।
মেয়র বলেন, এদেশের মুক্তিকামী মানুষ আওয়ামী লীগের নেতৃত্বে সুদীর্ঘকাল লড়াই-সংগ্রাম আর আত্মত্যাগের বিনিময়ে খুনিচক্রের অসৎ উদ্দেশ্যকে পরাজিত করেছে। এ সময় তিনি জেল হত্যার বিচার ও শাস্তি দ্রুত কার্যকর হবে বলে আশা প্রকাশ করেন।
সভায় জাতীয় চার নেতার জীবনাদর্শ ও কর্মের উপর রাবি’র ইতিহাস বিভাগের অধ্যাপক ড. আবুল কাশেম প্রধান আলোচক হিসেবে বক্তৃতা করেন।
রাবি উপাচার্য অধ্যাপক ড. গোলাম সাব্বির এর সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি হিসেবে অধ্যাপক ড. চৌধুরী মো: জাকারিয়া, অধ্যাপক ড. মো: সুলতান-উল-ইসলামসহ বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধান, শিক্ষকবৃন্দ ও কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।
দুপুরে মেয়র মহানগরীর কাদিরগঞ্জ ও নজিরের মোড়সহ বেশ কয়েকটি স্থানে দুস্থদের মাঝে বিতরণ করেন। দিবসটি উপলক্ষ্যে নগরীর বিভিন্ন মসজিদে বাদ যোহর বিশেষ দোয়া মোনাজাত অনুষ্ঠিত হয়।
NEWS FROM Regional Information Office (PID). Press Information Department. Ministry of Information. #

Comments are closed, but trackbacks and pingbacks are open.