চাঁপাইনবাবগঞ্জে নিরাপদ আম উৎপাদন-প্রক্রিয়াজাতকরণ ও রপ্তানী বৃদ্ধি বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি: নিরাপদ আম উৎপাদন ও প্রক্রিয়াজাতকরণ এবং তাজা আম ও আমজাত পণ্যের রপ্তানী সুযোগ বৃদ্ধি বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা হয়েছে চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার ঘোড়াপাখিয়া ইউনিয়ন পরিষদে। আজ রবিবার (২১ জুন) সকালে ঘোড়াপাখিয়া ইউনিয়ন পরিষদ অডিটোরিয়ামে বাংলাদেশ ম্যাংগো প্রডিউসার মার্চেন্টস এ্যাসোসিয়েশন এর উদ্যোগে এই কর্মশালা হয়।

দিনব্যাপী কর্মশালার উদ্বোধন করেন চাঁপাইনবাবগঞ্জ জেলা পরিষদের সদস্য মোঃ আব্দুল ম্ন্নাান। প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথি ছিলেন ঘোড়াপাখিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ ইসমাইল হোসেন।

স্বাস্থ্যবিধি মেনে ও সামাজিক দূরত্ব বজায় রেখে এগ্রো প্রোডাক্ট বিজনেস প্রমোশন কাউন্সিল, বাণিজ্য মন্ত্রণালয় এর সার্বিক সহযোগিতায় দিনব্যাপী “জিএপি, এইচএসিসিপি এর মাধ্যমে নিরাপদ আম উৎপাদন ও প্রক্রিয়াজাতকরণ এবং তাজা আম ও আমজাত পণ্যের রপ্তানী সুযোগ বৃদ্ধি বিষয়ক প্রশিক্ষণ কর্মশালায় সভাপতিত্ব করেন বাংলাদেশ ম্যাংগো প্রডিউসার মার্চেন্টস এ্যাসোসিয়েশন (বিএমপিএমএ)’র সাধারণ সম্পাদক মোঃ এম কোরাইশী মিলু।

কর্মশালায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হয়ে দীর্ঘক্ষন আম সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে বক্তব্য রাখেন এগ্রো প্রোডাক্টস বিজনেস প্রমোশন কাউন্সিল (এপিবিপিসি) বাণিজ্য মন্ত্রণালয়ের কো-অডিনেটর (যুগ্ম-সচিব) এএইচএম শফিকুজ্জামান, বাংলাদেশ ম্যাংগো প্রডিউসার মার্চেন্টস এ্যাসোসিয়েশন (বিএমপিএমএ)’র সভাপতি মোঃ আব্দুল ওয়াহেদ।

কর্মশালায় আলোচক ছিলেন চাঁপাইনবাবগঞ্জ কল্যাণপুর হর্টিকালচার সেন্টারের জার্মপ্লাজম অফিসার (পিএইচডি ফেলো) কৃষিবিদ মোঃ জহুরুল ইসলাম।

প্রশিক্ষণ কর্মশালায় মানবদেহের জন্য নিরাপদ কেমিক্যাল মুক্ত আম চাষাবাদ পদ্ধতি, আমের রোগ-পোকা দমন ও পরিচর্যার মাধ্যমে ফলন বৃদ্ধি এবং আম ও আমজাত পণ্য রপ্তানীর সুযোগ বৃদ্ধির করণের অঙ্গিকার করেন উপস্থিত ৬০ জন আম চাষী ও ব্যবসায়ীরা।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি মো: আশরাফুল ইসলাম রঞ্জু। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.