চীনের চিকিৎসক দল এক সপ্তাহের মধ্যে সরকারের কাছে সুপারিশ জমা দেবে

বিটিসি নিউজ ডেস্ক: আগামী এক সপ্তাহের মধ্যে ঢাকায় সফররত চীনা চিকিৎসক দলের সুপারিশ বাংলাদেশ সরকারের কাছে হস্তান্তর করা হবে। আজ রবিবার (২১ জুন) বিকালে ভার্চুয়াল মতবিনিময় অনুষ্ঠানে ঢাকায় চীনা দূতাবাসের উপ-প্রধান হুয়ালং ইয়ান এ তথ্য নিশ্চিত করেন।

এতে বলা হয়, চীনের চিকিৎসক দল বিভিন্ন হাসপাতাল পরিদর্শন ও সরকারের বিভিন্ন কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেছেন।

আগামীকাল সোমবার (২২ জুন) তারা স্বাস্থ্যমন্ত্রীর সঙ্গে বৈঠক করবেন। এরপর সুপারিশ তৈরী করে দূতাবাসের মাধ্যমে সরকারের কাছে হস্তান্তর করা হবে।

করোনা মহামারী বাংলাদেশে কোন অবস্থায় পৌঁছেছে এমন প্রশ্নে হুয়ালং ইয়ান জানান, বিষয়টা এখনই বলা যাচ্ছে না। তবে লকডাউন অত্যন্ত কার্যকরী এবং চীনে এটি খুব ভালো কাজ করেছে। ঐ সময়ে চীনের অন্যান্য জায়গা থেকে চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরা উহানে গিয়েছিলেন। এমনকি খাদ্যও পাঠানো হয়েছিল। বাংলাদেশে লকডাউন সুপারিশ করা হবে উল্লেখ করে তিনি বলেন, ‘এটি অত্যন্ত কার্যকরী। অর্থনীতি পুনরুদ্ধার এবং পুনরায় শুরু করতে চিহ্নিত করতে হবে কোন অঞ্চলে রোগটি বেশী। ফ্যাক্টরি চিহ্নিত করতে হবে, যেখানে এই রোগ ছড়াতে পারে।’

সফররত চীনের এই বিশেষজ্ঞ দল বাংলাদেশে করোনা ভাইরাস সংক্রমণের সার্বিক পরিস্থিতি দেখে হতাশা প্রকাশ করেছেন। তারা বলেছেন, করোনার মতো ছোঁয়াচে ভাইরাসের বিষয়ে জনগণের মধ্যে সচেতনতা খুবই কম। খুবই কম নমুনা পরীক্ষাও।

এর আগে গত ৮ জুন ১০ সদস্যের চীনা চিকিৎসক একটি দল করোনা ভাইরাসের সংক্রমণ পরিস্থিতি পরিদর্শন ও করোনা রোধে সহায়তা দেওয়ার লক্ষ্যে বাংলাদেশে আসেন।

আগামীকাল সোমবার (২২ জুন) তাদের দেশে ফিরে যাওয়ার কথা রয়েছে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.