গ্রাজুয়েটদের পদচারণায় মুখরিত রাজশাহী বিশ্ববিদ্যালয়

রাবি প্রতিনিধি: বাংলাদেশের দ্বিতীয় প্রাচীন বিদ্যাপীঠ রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) একাদশ সমাবর্তন আজ। আজ শনিবার (৩০ নভেম্বর) দুপুর সাড়ে তিনটায় বিশ্ববিদ্যালয়ের শেখ কামাল স্টেডিয়ামে ৩৪৩১ জন হাজার গ্রাজুয়েট কালো গাউন পড়ে আকাশে উড়াবেন ‘গ্রাজুয়েশনের টুপি’।

সমাবর্তনে যোগ দিতে ইতোমধ্যে মতিহারের সবুজ চত্বরে পা রেখেছেন বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থীরা। ফলে ক্যাম্পাস পরিণত হয়েছে সাবেক বর্তমানের এক মিলনমেলায়।

বন্ধুত্বের টানে সাড়া দিতেই পুরনো ক্লাস রুম, পুরনো হলের বারান্দা, সেই চিরচেনা প্রিয় ক্যাম্পাসে পা রেখেছেন সাবেকরা। চোখে-মুখে মিলনের এক অদ্ভুত আবেশ, হারানোকে ফিরে পাওয়ার উচ্ছবাসে বাঁধনহারা তারা।

উৎসবমুখর ক্যাম্পাস গতকাল ঘুরে দেখা যায়, সমাবর্তন উৎসবে রাষ্ট্রপতি ও গ্রাজুয়েটদের বরণ করতে পুরো ক্যাম্পাস সাজানো হয়েছে বর্ণিল সাজে। প্রধান ফটক থেকে সমার্বতন স্থল স্টেডিয়াম পর্যন্ত আল্পনা, ব্যানার, ফেস্টুন মাধ্যমে সৌন্দর্য শোভা পাচ্ছে। ঐতিহ্যবাহী প্যারিস রোডের দুপাশের রং করা গাছগুলো যেন সৌন্দর্যের মাত্রা বাড়িয়ে দিয়েছে।

জোহা চত্বর, প্রশাসন ভবন, শহীদ মিনার, বুদ্ধিজীবী চত্বর, কাজী নজরুল ইসলাম মিলনায়তন সাজানো হয়েছে নতুন করে। শোভা পাচ্ছে রং-বেরংয়ের বাতিতে। সন্ধ্যা হলেই এসব ভবনে জ্বলছে সারি সারি রঙিন বাতি।

আর বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন স্থাপনায় রং করা হয়েছে। ক্যাম্পাসজুড়ে কঠোর নিরাপত্তা ব্যবস্থা করা হয়েছে বলে জানিয়েছেন প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, বিশ্ববিদ্যালয়ের আচার্য ও মহামান্য রাষ্ট্রপতি আব্দুল হামিদ সমাবর্তনে সভাপতিত্ব করবেন এবং ভারতের পশ্চিমবঙ্গের বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এবং ইতিহাস বিভাগের প্রাক্তন অধ্যাপক ড. রঞ্জন চক্রবর্তী প্রধান বক্তা হিসেবে উপস্থিত থাকবেন।

এবারের সমাবর্তনে ২০১৫ ও ২০১৬ সালের পিএইচডি, এমফিল, স্নাতকোত্তর, এমবিবিএস, বিডিএস ও ডিভিএম ডিগ্রি অর্জনকারী ৮ হাজার ৮১৪ জনের মধ্যে নিবন্ধন করেছেন মাত্র ৩ হাজার ৪৩১ জন গ্রাজুয়েট।

এর মধ্যে কলা অনুষদে এক হাজার ৪০২ জন, আইন অনুষদে ১৬১, বিজ্ঞান অনুষদে ৬৮৫ জন, বিজনেজ স্ট্যাডিজ অনুষদে ৭৭৬, সামাজিক বিজ্ঞান অনুষদে ৬২২, জীব ও ভূ-বিজ্ঞান অনুষদে ৬১০, কৃষি অনুষদে ১১৫, প্রকৌশল অনুষদে ২৪৬ জন, চিকিৎসা থেকে ৩ হাজার ৫৯৭ জন পিএইচডি, এমফিল, স্নাতকোত্তর, এমবিবিএস, বিডিএস ও ডিভিএম ডিগ্রি অর্জন করেছে।

এদিকে সমাবর্তনকে কেন্দ্রকরে গত বৃহস্পতিবার রাত থেকেই ক্যাম্পাসে আসতে শুরু করেছেন গ্রাজুয়েটরা। কেউ পরিবার নিয়ে, কেউবা দলে বলে বন্ধুদের সঙ্গে হৈ-হুল্লোড় করতে করতে পা রেখেছেন প্রিয় ক্যাম্পাসে। উঠেছেন পুরনো সেই হলের রুমে। পরিচিত হচ্ছেন নতুনদের সঙ্গে। গতকাল শুক্রবার সকাল থেকে ক্যাম্পাস জুড়ে সাবেকদের ছোটাছুটি করতে দেখা গেছে।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর রাবি প্রতিনিধি মো: মুজাহিদ হোসেন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.