ঘুসের অভিযোগে রাশিয়ায় আরেক জেনারেল গ্রেফতার

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ঘুস নেওয়ার অভিযোগে রুশ সামরিক বাহিনীর উপ-প্রধান লেফটেন্যান্ট জেনারেল ভাদিম শামারিনকে গ্রেফতার করা হয়েছে। বুধবার (২২ মে) সামরিক আদালত শামারিনকে দুই মাসের জন্য কারাগারে পাঠানোর আদেশ দিয়েছেন।
রাশিয়ার রাষ্ট্র-নিয়ন্ত্রিত বার্তা সংস্থা টিএএসএস (তাস) জানিয়েছে, দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের যোগাযোগ বিভাগের পরিচালকমণ্ডলীর প্রধানও ছিলেন শামারিন। 
দুর্নীতি বন্ধ প্রচেষ্টার অংশ হিসেবে এর আগেও শীর্ষ প্রতিরক্ষা কর্মকর্তাদের গ্রেফতার করেছে রাশিয়া। এবার চতুর্থতম উচ্চপদস্থ কর্মকর্তা হিসেবে শামারিনকে গ্রেফতার করা হলো। চলতি মাসের শুরুতে ঘুসের অভিযোগে মেজর-জেনারেল ইভান পপভ, ইউক্রেনে রুশ অভিযানের সাবেক শীর্ষ কমান্ডার এবং প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কর্মী অধিদপ্তরের প্রধান লেফটেন্যান্ট জেনারেল ইউরি কুজনেটসভকে গ্রেফতার করা হয়।
শামারিনের গ্রেফতার প্রসঙ্গে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ সাংবাদিকদের বলেছেন, দুর্নীতির বিরুদ্ধে লড়াই একটি চলমান প্রচেষ্টা। এটা কোনো প্রচারণা নয়। এটি আইন প্রয়োগকারী সংস্থার কার্যক্রমের একটি অবিচ্ছেদ্য অংশ।
এপ্রিলে সাবেক প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগুর ঘনিষ্ঠ সহযোগী উপ-প্রতিরক্ষা মন্ত্রী তৈমুর ইভানভকেও ঘুসের অভিযোগে গ্রেফতার করা হয়। এরপর মে মাসে প্রতিরক্ষামন্ত্রীর পদ থেকে শোইগুকে সরিয়ে দেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। পরে তার স্থলাভিষিক্ত হন অর্থনীতিবিদ আন্দ্রেই বেলোসভকে।
জেনারেল ভ্যালেরি গেরাসিমভের উপ-প্রধান ছিলেন শামারিন। যদিও গেরাসিমভের বিরুদ্ধে কোনো অন্যায়ের অভিযোগ আনা হয়নি, তবে মাঝে মাঝে ইউক্রেনের যুদ্ধে রাশিয়ার সামরিক বাহিনীর কর্মক্ষমতা নিয়ে কঠোর সমালোচনার সম্মুখীন হয়েছেন তিনি। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.