গোবিন্দগঞ্জ শহর ধূলাকণা, ধোঁয়া ও বায়ু দূষণের শহরের পরিণত হয়েছে 

গাইবান্ধা প্রতিনিধি: গাইবান্ধা জেলার গোবিন্দগঞ্জ শহর ধূলিকণা, ধোঁয়া, শব্দদূষণ ও বায়ু দূষণের শহরে পরিণত হয়েছে। এখানে শীতের সঙ্গে পাল্লা দিয়ে এসব দূষণের কারণে বাড়ছে বিভিন্ন রোগ বালাই।
শীতের সঙ্গে যোগ হয়েছে ধুলা ও বায়ু দূষণ। কোনটি কুয়াশা আর কোনটি ধুলার ধোঁয়া বুঝে ওঠা কঠিন। ধুলার ধোঁয়াকেও মনে হচ্ছে কুয়াশা। শীত, ধুলা, শব্দদূষণ ও  বায়ু দূষণের প্রভাবে সর্দিকাশি, শ্বাসকষ্ট, হাপানী, চোখ ও স্মায়ুর ক্ষতি, গর্ভবতী মহিলাদের শারীরিক ক্ষতি, ক‍্যান্সার, হৃদরোগসহ শিশুদের বুদ্ধিমত্তার বিকাশ ব‍্যাহত হওয়া, আমাশয় ও নানা ধরনের রোগব্যাধি আক্রমণ করছে বিভিন্ন শ্রেণি পেশার মানুষদের।
বাড়তি হয়ে এসেছে বিষণ্নতা, ক্ষোভ, উদ্বেগ, হঠাৎ খিটখিটে মেজাজ। মনের ভেতরে ভিন্ন ধরনের ব্যাধিব্যামোর সৃষ্টি হচ্ছে। কোন কাজে মনোযোগ ধরে রাখা কঠিন হয়ে পড়ছে। প্রচন্ড অস্থিরতার সৃষ্টি হচ্ছে। রুক্ষ্ম (দুর্ব্যবহার) ব্যবহারের মাত্রা বেড়ে যাচ্ছে। গ্রীষ্মকালে মানুষের এমন অবস্থা হয়নি।
ভারী বস্তুকণার সঙ্গে অন্যান্য ভারী ধাতু মানব শরীরে প্রবেশ করলে মস্তিষ্কে অক্সিজেন প্রবাহ কমে আসে। ফলে মানুষের মস্তিষ্কের স্মায়ুগুলো ঠিকমতো কাজ করে না, যা মনে নানা ধরনের বিক্রিয়া ঘটিয়ে ক্ষোভ, বিষণ্নতা, মেজাজ স্বাভাবিক না রাখার (রুক্ষ্ম, খিটখিটে, বিগড়ে যাওয়া ইত্যাদি)।
বাংলাদেশে প্রতি বছর যতো মানুষের মৃত্যু হয় তার ২৮ শতাংশই মারা যায় পরিবেশ দূষণ জনিত অসুখবিসুখের কারণে। কিন্তু সারা বিশ্বে এধরনের মৃত্যুর গড় মাত্র ১৬ শতাংশ। বিশ্বব্যাংক ২০১৫ সালের এক পরিসংখ্যান তুলে ধরে বলেছে, শহরাঞ্চলে এই দূষণের মাত্রা উদ্বেগজনক পর্যায়ে গিয়ে পৌঁছেছে তারা বলছে, দূষণের কারণে ২০১৫ সালে বাংলাদেশের বিভিন্ন শহরে ৮০ হাজার মানুষের মৃত্যু হয়েছে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর গাইবান্ধা প্রতিনিধি মো: শাহরিয়ার কবির আকন্দ। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.