গাইবান্ধার পলাশবাড়ীতে কৃষকের স্বপ্ন পানির নিচে

গাইবান্ধা প্রতিনিধি: গাইবান্ধা জেলার পলাশবাড়ী উপজেলার বেশিরভাগ এলাকায় বৃষ্টির পানি জমে কৃষকদের জমির সদ‍্য রোপনকৃত আমন চারা পানির নিচে তলিয়ে আছে। এর জন‍্য দায়ী উপজেলার ইটভাটাগুলো।
কৃষকদের বেশি টাকার  লোভ দেখিয়ে ভাটা মালিকেরা কৃষি জমি থেকে মাটি কেটে নিয়ে যাওয়ায় সামান্য বৃষ্টিতেই জলাবদ্ধতার সৃষ্টি হয়ে এসব ফসল নষ্ট হচ্ছে।
উপজেলার একটি পৌরসভাসহ ৮ ইউনিয়নের প্রায় এলাকায় এ অবস্থা বিরাজ করছে। জমিগুলোর পানি নিস্কাশনের পথ বন্ধ করা, ব্রীজের মুখ বন্ধ করে অপরিকল্পিত বাড়ী- ঘর নির্মাণ করা, যেখানে সেখানে মাছ চাষের নামে উচু করে বাঁধের মত আইল তৈরি, নদী-নালাগুলো পানি নিস্কাশনের জন‍্য উপযুক্ত না করা এবং নদী-নালাগুলো ভরাট হয়ে যাওয়ার কারণে উপজেলা জুড়ে কৃষি জমির সদ‍্যরোপনকৃত আমন চারাগুলো পানির নিচে তলিয়ে আছে। এতে করে উপজেলার আমন সংগ্রহের লক্ষ‍্যমাত্রা ব‍্যাহত হওয়ার সম্ভাবনা রয়েছে।
এ ব‍্যাপারে উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মোঃ ফাতেমা কাওসার মিশুকে অবগত করলে তিনি বিটিসি নিউজ এর প্রতিবেদককে জানান, এখনও এসব বিষয়ে মাঠ পর্যায়ে জরিপ করা হয়নি।
উপজেলা নির্বাহী অফিসার মোঃ কামরুজ্জামান বিটিসি নিউজ এর প্রতিবেদককে জানান, কৃষকদের সদ‍্যরোপনকৃত আমন ফসল তলিয়ে যাওয়ায় কৃষকেরা ক্ষতিগ্রস্ত হচ্ছেন। এর মূলে রয়েছে ব্রীজের মুখ বন্ধ করে দেওয়া, অপরিকল্পিত বাড়ী ঘর উঠানো, ইট ভাটায় মাটি বিক্রি, মাছ চাষের নামে পানির পথ বন্ধ করাসহ আরো বিভিন্ন কারণে কৃষি জমিতে জলাবদ্ধতার সৃষ্টি হচ্ছে। আমি এই সমস্যাটা শুধু পলাশবাড়ীতেই দেখলাম। আমি বেশ কয়েকটি অভিযোগের নিম্পত্তি সরেজমিনে গিয়েও করেছি। এব‍্যাপারে ভুক্তভোগী কৃষকদের থেকে অভিযোগ পেলে যথাযথ ব‍্যবস্থা গ্রহণ করা হবে।
উল্লেখ্য, পলাশবাড়ী উপজেলার বেশিরভাগ কৃষি জমি পানির নিচে তলিয়ে আছে তার মধ্যে কিশোরগাড়ী, হোসেন, বরিশাল ইউনিয়নের প্রায় জায়গা এবং মহদীপুর ইউনিয়নের গড়েয়ার পাতার, বেতকাপা ইউনিয়নের সাকোয়া ব্রীজের দুই পাশে, পবনাপুর ইউনিয়নের পর্ব ফরিদপুর, বরকাতপুর, মনোহরপুর ইউনিয়নের পুটিমারী,তালুকজামিরা বিল ও এর আশেপাশে। হরিনাপুর ইউনিয়নের প্রায় এলাকা।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর গাইবান্ধা প্রতিনিধি মোঃ শাহরিয়ার কবির আকন্দ। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.