খুলনায় রাষ্ট্রায়ত্ত পাটকল শ্রমিকদের রাজপথ-রেলপথ অবরোধ পালিত

 

খুলনা ব্যুরো : রাষ্ট্রায়ত্ত পাটকল শ্রমিকদের মজুরী কমিশন বাস্তবায়ন, বদলী শ্রমিক স্থায়ীকরন, বকেয়া মজুরী প্রদানসহ ১১ দফা দাবিতে রোববার সকাল ৮টা থেকে দুপুর ১২টা পর্যন্ত খুলনার রাজপথ-রেলপথ অবরোধ পালিত হয়েছে। এ কর্মসূচী থেকে পাটকল শ্রমিক নেতারা আলটিমেটাম দিয়ে বলেছেন, আগামী ৩ মে’র মধ্যে ১১ দফার বাস্তবায়ন না হলে ৪ মে’ জনসভা করে বৃহত্তর কর্মসূচী ঘোষণা করা হবে।

পাটকল শ্রমিকদের এ আন্দোলন কোন সরকার পতনের নয়, উল্লেখ করে বক্তারা বলেন, এ আন্দোলন সরকারের মধ্যে লুকিয়ে থাকা কিছু কুচক্রী মহলের বিরুদ্ধে। যারা সরকারকে বেকায়দায় ফেলতে শ্রমিকদের মজুরী না দিয়ে অর্ধাহারে-অনাহারের দিকে ঠেলে দিচ্ছে। উত্তেজনাকর পরিস্থিতির সৃষ্টি করছে। তবে এ আন্দোলন সরকারের জন্য হলুদ কার্ড উল্লেখ করে শ্রমিক নেতারা হুশিয়ারী উচ্চারণ করে বলেন, এর পরেও সরকারের কানে পানি না গেলে পরবর্তীতের লাল কার্ড দেখাতে বাধ্য হবে শ্রমিকরা।

 

বাংলাদেশ রাষ্ট্রায়ত্ত পাটকল সিবিএ-নন সিবিএ পরিষদ এ অবরোধের ডাক দেয়। অবরোধ চলাকালে খুলনার নতুন রাস্তা মোড় ও আফিল গেটে শ্রমিকদের অবস্থানের কারনে খুলনা-যশোর মহাসড়কে ওই চারঘন্টা কোন যানবাহন চলাচল করতে পারেনি। একইসাথে খুলনা থেকেও যেমন সকাল ৮টা থেকে ১২টা পর্যন্ত কোন ট্রেন অন্য কোথাও যেতে পারেনি তেমনি অন্য কোন জায়গা থেকেও খুলনায় ওই সময় কোন ট্রেন প্রবেশ করতে পারেনি।

 

এ প্রসঙ্গে বাংলাদেশ রেলওয়ে খুলনার ষ্টেশন মাষ্টার মানিক লাল চক্রবর্তী বলেন, সকালে শুধুমাত্র খুলনা-বেনাপোলগামী কমিউটার এবং খুলনা-রাজশাহীগামী একটি ট্রেন ছাড়া অন্য কোন যাতায়াত করতে পারেনি। অবরোধ তুলে নেয়ার পর দুপুর সোয়া ১২টা থেকে ট্রেন চলাচল শুরু হয়।
অবরোধ চলাকালে নগরীর নতুন রাস্তা মোড়ে পাটকল শ্রমিকদের অবস্থান কর্মসূচী চলাকালে বক্তৃতা করেন, পরিষদের কার্যকারী সভাপতি মোঃ সোহরাব হোসেন, শ্রমিক নেতা মো: খলিলুর রহমান, কওসার আলী মৃধা, বেল্লাল মল্লিক, আবু হানিফ, মিজানুর রহমান মানিক প্রমুখ।

অবশ্য পাটকল শ্রমিকদের এ কর্মসূচীর সাথে একাত্মতা প্রকাশ করে সেখানে উপস্থিত হয়ে সংহতি প্রকাশ করেন, কেসিসির ইসলামী আন্দোলন মনোনীত মেয়রপ্রার্থী মাওলানা মুজ্জাম্মিল হক, সংরক্ষিত ৩ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থী রেহানা গাজী ও রাফিজা, ১১ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থী মো: ইউনুস আলী সরদার, মুন্সী আব্দুল ওদুদ ও কাজী নেয়ামুল হক মিঠু, ১০ নম্বর ওয়ার্ডের প্রার্থী ফারুক হিল্টন ও কাজী তালাত হোসেন কাউট, ৮ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থী মো: সাহিদুর রহমান ও মো: হালিম হাওলাদার। এসব প্রার্থীরা শ্রমিকদের মাঝে আর্থিক অনুদান ও খাবার বিতরণ করেন। অনুরূপভাবে আটরা শিল্পাঞ্চলের আফিল গেট এবং যশোরের রাজঘাট শিল্পাঞ্চলের জেজেআই মিলের সামনেও শ্রমিকরা অবস্থান নিয়ে অবরোধ কর্মসূচী পালন করে।

Comments are closed, but trackbacks and pingbacks are open.