ক্যালিফোর্নিয়ায় ভয়াবহ বন্যা, পরিস্থিতি অবনতির শঙ্কা

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: মৌসুমি ঝড় ও টানা ভারি বৃষ্টিতে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে বন্যা দেখা দিয়েছে। এতে অঙ্গরাজ্যটির দুই লাখের বেশি বাড়িঘর ও ব্যবসা প্রতিষ্ঠান বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়েছে। পানিতে ডুবে একজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। বৃষ্টি অব্যাহত থাকায় বন্যা পরিস্থিতির আরও অবনতি হতে পারে বলে জানিয়েছে স্থানীয় আবহাওয়া বিভাগ।
সংবাদমাধ্যম সিএনএন জানায়, শনিবার (৩১ ডিসেম্বর) যুক্তরাষ্ট্রের কয়েকটি অঙ্গরাজ্যের ওপর দিয়ে বয়ে যায় মৌসুমি ঝড়। এরপর থেকে শুরু হয় টানা বৃষ্টি। এতে বন্যা দেখা দিয়েছে ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের বেশ কয়েকটি শহরে।
বন্যায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে অঙ্গরাজ্যের স্যাক্রামেন্টো শহর। শহরটির আশপাশের বেশ কয়েকটি নদীর পানি বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। ঝড়ের কারণে বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়েছে দুই লাখের বেশি ঘরবাড়ি ও ব্যবসা প্রতিষ্ঠান। রাস্তায় পানি জমে যাওয়ায় চরম বিপাকে পড়েছেন সাধারণ মানুষ। সড়কে আটকা পড়েছে অনেক যানবাহন।
বন্যায় গাড়ি ডুবে যাওয়ায় একজনের মৃত্যুর খবরও জানিয়েছে স্থানীয় সংবাদমাধ্যম। ভারি বৃষ্টিপাতের কারণে আলমেদা কাউন্টিতে ভূমিধসের ঘটনাও ঘটেছে।
এদিকে বৃষ্টি আরও কয়েকদিন অব্যাহত থাকবে বলে জানিয়েছে আবহাওয়া বিভাগ। পাশাপাশি ঝড়ের পূর্বাভাসও দেয়া হয়েছে। এতে বন্যার পানি বাড়তে পারে বলে সতর্ক করা হয়েছে। একইসঙ্গে স্যাক্রামেন্টো শহর এবং এল ডোরাডো কাউন্টির বাসিন্দাদের নিরাপদ স্থানে সরে যেতে নির্দেশ দিয়েছে স্থানীয় প্রশাসন।
স্যাক্রামেন্টো ছাড়াও ক্যালিফোর্নিয়ার সান ফ্রান্সিসকো শহরের আশপাশেও বন্যা দেখা দিয়েছে। এতে বন্ধ হয়ে গেছে গুরুত্বপূর্ণ বে এরিয়ার মূল মহাসড়ক। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.