কসবায় ৩০ একর জমি আমন ধান রোপণ করা অনিশ্চিত সরকারি কালভার্ট বন্ধ করে মার্কেট নির্মাণ 

বিশেষ (ব্রাহ্মণবাড়িয়া) প্রতিনিধি: কসবা উপজেলার বিনাউটি ইউনিয়নের চাপিয়া গ্রামের দক্ষিণ মাঠের প্রায় শতাধিক কানি জমিতে আমন ধান রোপণ করা অনিশ্চিত হয়ে পড়েছে। এখনো জমিগুলো  দুই ফুট পানির নিচে তলিয়ে আছে। কৃষকগণ আমন ধান রোপণ করতে না পেরে হতাশায় দিন গুনছেন। তারা বার বার আবেদন করেও সরকারি খালসহ কালভার্ট উদ্ধার করতে পারছে না।
সরেজমিন পরিদর্শনে দেখা যায় চাপিয়া গ্রামের মৃত আবুল হাসেমের ছেলে আবুল কালাম সরকারি কালভার্ট বন্ধ করে খাল ভরাট করে মার্কেট নির্মাণ করেছেন। যার ফলে ওই পানি নিষ্কাশনের রাস্তা বন্ধ হয়ে যায়। বৃষ্টির পানি আটকে চরম জলাবদ্ধতার সৃষ্টি হয়। 
ভুক্তভোগী কৃষক শেখ এবাদুল জানান, তার পিতা শেখ আজিজুর রহমান জীবিত থাকা অবস্থায় ২০০৯ সালে সরকারি খাল ও কালভার্ট উদ্ধারের জন্য তৎকালীন উপজেলা নির্বাহী অফিসার মহোদয় বরাবর দরখাস্ত দিয়েছিলেন শতাধিক কৃষকের স্বাক্ষর নিয়ে। তখন আবু কালাম মুচলেকা দিয়ে বলেছিলো সে সরকারি খাল ও কালভার্ট খুলে দিবে এবং তখন পানি নিষ্কাশনের জন্য তার বাড়ির পূর্ব পাশে একটি পাঁচ ইঞ্চি পাইপ দিয়েছিলো।
কিছু দিন যাওয়ার পর সেই পাইপে তাহার বাথরুমের সংযোগ দিয়ে পাইপটি বন্ধ করে দেয়। কিন্তু মুচলেকা অনুযায়ী সে খাল বা কালভার্ট কিছু ই খোলে দেয়নি। উল্টো কৃষকদের ভয়ভীতি দেখায় যে সে নাকি বাজার কমিটির বড় নেতা। ইউএনও স্যার ও নাকি তাকে কিছু করবে না।
এব্যাপারে চন্ডিদ্বার ইউনিয়ন ভুমি সহকারী কর্মকর্তা মো.আমিনুল ইসলামের সাথে যোগাযোগ করা হলে তিনি বিটিসি নিউজ এর প্রতিবেদককে বলেন, চাপিয়া ও টিঘরিয়া গ্রামের কৃষকদের আবেদনের প্রেক্ষিতে সরকারি খাল কালভার্ট উদ্ধার ও জলাবদ্ধতা মুক্ত করার  আবেদনটি নিয়ে সরেজমিনে পরিদর্শন করি ৪২ নং চাপিয়া মৌজার ৫৪০ দাগে ১.৪২ একর খালটি বাংলাদেশ সরকারের নামে জেলা প্রশাসক ব্রাহ্মণবাড়িয়া মহোদয়ের নামে রেকর্ড। আবুল কালাম নামীয় ব্যক্তি খাল ভরাট করে কালভার্ট বন্ধ করে বানিজ্যিক মার্কেট নির্মাণ করে রেখেছে। ব্যবস্থা গ্রহণের জন্য সহকারী কমিশনার (ভুম) কসবা মহোদয় এর নিকট প্রেরণ করেছি। 
উপজেলা নির্বাহী অফিসার জনাব মাসুদ উল আলম বিটিসি নিউজ এর প্রতিবেদককে জানান এবিষয়ে দ্রুত ব্যবস্থা নেওয়ার জন্য সহকারী কমিশনার ভুমি হাসিবা খানকে নির্দেশ দেওয়া হয়েছে। 
এবিষয়ে খাল ও কালভার্ট ভরাটকারী আবুল কালাম এর সাথে যোগাযোগ করা হলে তিনি বিটিসি নিউজ এর প্রতিবেদককে বলেন, তিনি একা খাল ভরাট করেননি সাথে আবু তাহের, রফিক, আজিজুল, হোসেন তারাও করেছে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর বিশেষ (ব্রাহ্মণবাড়িয়া) প্রতিনিধি মোঃ লোকমান হোসেন পলা। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.