‘করোনার উৎস নিয়ে ডব্লিউএইচও’কে যথেষ্ট তথ্য দেয়নি চীন’

(‘করোনার উৎস নিয়ে ডব্লিউএইচও’কে যথেষ্ট তথ্য দেয়নি চীন’–ছবি: সংগৃহীত)
বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: মার্কিন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসনের কড়া সমালোচনা করেছেন প্রেসিডেন্ট বাইডেনের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেন সুলিভান। তিনি বলেছেন, মহামারী হিসেবে যতটা গুরুত্বের সঙ্গে নজরদারি করা উচিত ছিল তা করা হয়নি।
গত রবিবার (২১ ফেব্রুয়ারী) বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) আসন্ন রিপোর্ট নিয়ে সন্দেহ প্রকাশকালে মার্কিন এই উপদেষ্টা এমন মন্তব্য করেছেন।
সিবিএস’কে দেওয়া সাক্ষাৎকারে সুলিভান বলেন, আমি আরও বিশ্বাস করি ডব্লিউএইচও’র নেতৃত্বে একটি বিশ্বাসযোগ্য, উন্মুক্ত, স্বচ্ছ আন্তর্জাতিক তদন্ত দরকার।
তিনি আরও বলেন, তারা চীনের উহানের মহামারীর উৎস নিয়ে একটি প্রতিবেদন নিয়ে আসছে। কিন্তু এনিয়ে আমাদের প্রশ্ন আছে কেননা আমাদের বিশ্বাস হয় না যে চীন এই ভাইরাস কিভাবে উদয় হলো এবং বিশ্বব্যাপী ছড়িয়ে পড়লো তা নিয়ে যথেষ্ট তথ্য প্রদান করেছে।
আমি কোন পদে বা বাইডেন প্রশাসনের পদে নেই যে করোনা ভাইরাসের উৎপত্তি আসলে কোথায় তা সুস্পষ্টভাবে নিশ্চিত করবো, বলেন সুলিভান।
তিনি বলেছেন, চীনা সরকারের পক্ষ থেকে এ বিষয়ে স্বচ্ছতা নেই। এবং এনিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার এ বিষয়ে আরও কিছু করা দরকার এই ভাইরাসের আসলে উৎস কোথায়। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.