ইরানের শীর্ষ পরমাণু বিজ্ঞানী হত্যায় তুরস্ক-রাশিয়ার নিন্দা

(ইরানের শীর্ষ পরমাণু বিজ্ঞানী হত্যায় তুরস্ক-রাশিয়ার নিন্দা–ছবি: সংগৃহীত)
বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ইরানের শীর্ষ পরমাণু বিজ্ঞানী মোহসেন ফাখরিজাদেহকে হত্যার ঘটনায় নিন্দা জানিয়েছে রাশিয়া ও তুরস্ক। উভয় দেশের পররাষ্ট্র মন্ত্রণালয় আলাদা বিবৃতিতে এই ঘটনার নিন্দা জানিয়েছে।
গতকাল সোমবার (৩০ নভেম্বর) বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।
রাশিয়া পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, এই ধরনের উস্কানিমূলক সন্ত্রাসী কর্মকাণ্ডের জন্য আমরা গভীর উদ্বেগ প্রকাশ করছি। মধ্যপ্রাচ্যের পরিস্থিতি অস্থিতিশীল এবং সংঘাতের সম্ভাবনা বৃদ্ধির জন্য যে এই সন্ত্রাসী কর্মকাণ্ড চালানো হয়েছে, তা সুস্পষ্ট।
এতে আরও বলা হয়, মধ্যপরাচ্যের উত্তেজনা বাড়িয়ে তুলতে পারে, এমন পদক্ষেপ নেওয়া থেকে সকলকে বিরত থাকার আহ্বান জানাই আমরা।
রাশিয়ার মন্ত্রণালয় বিবৃতি দেয়ার আগে তুরস্কের পক্ষ থেকে এ ঘটনায় তীব্র নিন্দা জানানো হয়।
তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, সন্ত্রাসী হামলায় ইরানী বিজ্ঞানী মোহসেন ফাখরিজাদেহ নিহত হওয়ার ঘটনায় আমরা গভীরভাবে মর্মাহত। আমরা এই ঘৃণ্য কর্মকাণ্ডের কঠোর নিন্দা জানাই আমরা। সেইসঙ্গে ইরান সরকার এবং নিহত বিজ্ঞানীর পরিবারের প্রতি আমরা গভীর সমবেদনা তুরস্কের।
এতে আরও বলা হয়, বিশ্বে যে কোনো ধরনের শান্তি ও সম্প্রীতি বিনষ্টের প্রচেষ্টার প্রতি নিন্দা জানায় তুরস্ক সরকার। আঙ্কারা সবরকম সন্ত্রাসবাদের বিরুদ্ধে, তা যেই করুক এবং যারাই এর শিকার হোক।
বিশিষ্ট পরমাণু বিজ্ঞানী এবং প্রতিরক্ষা মন্ত্রণালয়ের গবেষণা ও উদ্ভাবন বিষয়ক সংস্থার চেয়ারম্যান মোহসীন ফখরিজাদেহ গত শুক্রবার সন্ধ্যায় সন্ত্রাসী হামলায় নিহত হন। রাজধানী তেহরানের পূর্বাঞ্চলে তার কাছাকাছি অন্য একটি গাড়ি থেকে রিমোট কন্ট্রোলড বন্দুকের মাধ্যমে তাকে গুলি করে হত্যা করা হয়।
এই হত্যাকাণ্ডের প্রতিশোধ নেওয়ার অঙ্গীকার করেছেন ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামিনি এবং অন্যান্য নেতারা। শুক্রবার একটি বুলেটপ্রুফ গাড়িতে করে তার স্ত্রীকে নিয়ে কোথাও যাচ্ছিলেন। সে সময় নিরাপত্তাবাহিনীর তিনটি গাড়ি তাদের নিরাপত্তায় নিয়োজিত ছিল। এসময় তার গাড়িতে একটি বুলেট লাগার শব্দ হলে তা দেখতে তিনি বের হন। এরপরেই একটি রিমোট কন্ট্রোলড বন্দুক থেকে গুলি ছোড়া হয়।
জানা যায়, ফখরিজাদেহের গাড়ি থেকে ১৫০ মিটার দূর থেকে তাকে গুলি করা হয়েছিল। তাকে অন্তত ৩টি গুলি করা হয়। এসময় ফখরিজাদেহের দেহরক্ষীকেও গুলি করা হয়। তাদের উপর প্রায় ৩ মিনিট হামলা হয়েছে। (সূত্র: রয়টার্স)। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.