আছড়ে পড়েছে করোনার চতুর্থ ঢেউ

কলকাতা (ভারত) প্রতিনিধি: ইউরোপ, আমেরিকা ও আফ্রিকার মতো দেশ-মহাদেশে ইতিমধ্যেই করোনার চতুর্থ ঢেউ আছড়ে পড়েছে। সে ব্যাপারে যার পর নাই অস্বস্তিতে প্রতিটি দেশ।
নীতি আয়োগের (স্বাস্থ্য) চেয়ারম্যান ডাঃ ভি কে পল এক বিবৃতিতে জানিয়েছেন, ‘সার্স কোভ-টু ভাইরাসের মারণ ভ্যারিয়েন্ট ডেল্টা,বিশ্বের অন্যত্র আছড়ে পরার আগে ভারতেই আক্রমণ করেছিল। ভারত তা দাপটের সাথে মোকাবিলা করতে সক্ষম হয়েছে। আশা করি ভবিষ্যতে আর কোনও ভ্যারিয়েন্টই আমাদের কাবু করতে পারবে না। সংক্রমণ তৃতীয় ঢেউতেই শেষ হয়ে যাবে বলে বিশেষজ্ঞরা জানিয়েছেন’।
ভারতে ইতিমধ্যেই ৭২ শতাংশ মানুষ ডবল ডোজ পেয়ে গেছেন। তাই এবারের ঢেউতে বাড়াবাড়ি কম। মৃত্যুও নগন্য।
বাংলার ক্ষেত্রেও এই পরিসংখ্যান যথেষ্ট আশাব্যঞ্জক। কেন্দ্রের রিপোর্ট অনুযায়ী সংক্রমণের মানদণ্ডে ‘স্টেট অফ কনসার্ন’ বা উদ্বেগজনক রাজ্যের তালিকার বাইরেই পশ্চিমবঙ্গকে রেখেছে স্বাস্থ্য দফতর।
যদিও বর্তমানে খুব দ্রুত সংক্রমিত হচ্ছেন জনসাধারণ। কিন্তু তা মোটেই বিপদজনক হচ্ছে না। সাধারণ ‘ফ্লুর’ মতোই মানুষকে ভোগাচ্ছে। এর প্রধান কারণ টিকাকরণ। যাঁদের ইতিমধ্যেই ডবল ডোজ ভ্যাকসিন হয়ে গেছে তাঁরা আক্রান্ত হলেও সাধারণ সর্দিকাশির মত ডাক্তার দেখিয়ে পরিত্রাণ পাচ্ছে।
কিন্তু সেইসাথে অনেকেই কোভিড বিধি ঠিক মত মানছেন না বলেই দুর্ভোগের কবলে পড়ছেন এবং লং কোভিডে আক্রান্ত হচ্ছেন। তাই বিশেষজ্ঞরা বারবার বললেও এক শ্রেণীর মানুষের মধ্যে অসেচতনতা নজরে পড়ছে। তাঁরাই কোনভাবে আক্রান্ত হয়ে সুপার স্প্রেডারের কাজ করছে বলে ওয়াকিবহল মহলের অভিমত। সুতরাং সজাগ সচেতন না হলে ফল ভোগ করতে হবে বলে বিশেষজ্ঞরা সাবধান করে দিচ্ছেন।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ (বাংলাদেশ) এর কলকাতা (ভারত) প্রতিনিধি স্বপন দেব। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.