অনিশ্চিয়তায় ছাত্র-ছাত্রীরা, মোরেলগঞ্জে ২০ হাজার শিক্ষার্থী পায়নি পাঠবই

মোরেলগঞ্জ (বাগেরহাট) প্রতিনিধি: সারাদেশের ন্যায় বাগেরহাটের মোরেলগঞ্জের ১ জানুয়ারি ২০২৩ বই উৎসবে এখনও ২০ হাজার শিক্ষার্থীর হাতে পৌছাইনি নতুন পাঠ্যবই। দাখিল ও প্রাক-প্রাথমিকের ৫ শ্রেণী কক্ষের শিক্ষার্থীরা রয়েছে সংশয়।
মাধ্যমিক ও প্রাথমিক অফিস সূত্রে শনিবার জানাগেছে, উপজেলার সরকারি প্রাথমিক বিদ্যালয় ও কিন্ডার গার্ডেন ৩৩৮ টি বিদ্যালয়ে ৩৩ হাজার ৮৯০ শিক্ষার্থী পাচ্ছেন নতুন বছরের পাঠ্যবই। এর মধ্যে প্রথম ও দ্বিতীয় শ্রেনীর ৭ হাজার শিক্ষার্থীর শ্রেনীকক্ষের কোন বিষয়েরই নতুন বই এসে পৌছাইনি সংশ্লিষ্ট দপ্তরে।
সরকারিভাবে ১ জানুয়ারি বই উৎসবে সকল শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দিতে পারছেনা শিক্ষা অফিস। মাধ্যমিক বিদ্যালয়ে দাখিল ও এবতেদায়ী শাখার ১৭০টি বিদ্যালয়ের ৫ লাখ ২১ হাজার ২৫০ নতুন পাঠ্যবই চাহিদা অনুযায়ী আসলেও এখনও আসেনি দাখিল মাদ্রাসার ৭ম, ৮ম ও ৯বম শাখার ৭ হাজার শিক্ষার্থীর পাঠ্য বই। প্রত্যন্ত অঞ্চলের সাধারণ শিক্ষকরা পড়েছে বিপাকে। যোগাযোগ বিচ্ছিন্ন এলাকায় দুইবারে নিতে হচ্ছে তাদের বই। একাধিক শিক্ষার্থীরা বই উৎসবের আনন্দ থেকে হচ্ছেন বঞ্চিত।
এ বিষয়ে মোরেলগঞ্জ উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. জিহাদ হাসান বিটিসি নিউজকে বলেন, চাহিদা অনুযায়ী ৭১% নতুন পাঠ্যবই ইতোমধ্যে হাতে পেয়ে সকল বিদ্যালয়ে পাঠানো হয়েছে। দাখিল মাদ্রাসার ৩ শ্রেনীর বই আগামী ৮/১০ দিনের প্রতিষ্ঠানে পাঠানো যাবে।
এ সর্ম্পকে পাঠ্যবই বিতরণে দায়িত্বপ্রাপ্ত উপজেলা সহকারি শিক্ষা অফিসার রিপন মন্ডল বিটিসি নিউজকে বলেন, প্রাথমিক বিদ্যালয়গুলোতে ইতোমধ্যে ৩ শ্রেনীর পাঠ্যবই পৌছে গেছে। প্রথম ও দ্বিতীয় শ্রেণীর শিক্ষার্থীদের নতুন বই ২/৩ দিনের মধ্যে পেয়ে যাবে আশা করা যাচ্ছে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর মোরেলগঞ্জ (বাগেরহাট) প্রতিনিধি গনেশ পাল ও এম.পলাশ শরীফ। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.