৬/৭ ঘণ্টা লাইনে দাঁড়িয়েও মেলেনি এক কেজি টিসিবি’র পেঁয়াজ

বিশেষ (ঢাকা) প্রতিনিধি: রাজধানীর খামারবাড়ি মোড়ে টিসিবি’র পেঁয়াজ বিক্রির ট্রাক ঘিরে দাঁড়িয়ে আছে শত শত মানুষ। খোলা বাজারে ২২০ টাকা থেকে ৩০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে পেঁয়াজ। তাই সাধারণ মানুষের হাতের লাগালের বাইরে চলে গেছে এই পেঁয়াজ নামে পণ্যটি।

অপরদিকে ৪৫ টাকা কেজিতে বিক্রি হচ্ছে টিসিবি’র পেঁয়াজ। আর এই পেঁয়াজ কিনতে আজ শনিবার (১৬ নভেম্বর) সকাল থেকে ভিড় করছেন সাধারণ মানুষ। শত শত মানুষের হাতে পেঁয়াজ তুলে দিতে হিমশিম খাচ্ছেন টিসিবি’র ট্রাকের পেঁয়াজ বিক্রেতারা। তবে দীর্ঘ ৬/৭ ঘণ্টা লাইনে দাঁড়িয়ে থেকেও এখনো এক কেজি পেঁয়াজ পাননি অনেক সাধারণ মানুষ।

প্রখর রোদে কেউ ছাতা মাথায়, কেউ ব্যাগ মাথায় নিয়ে লাইনে দাঁড়িয়ে আছেন ঘণ্টার পর ঘন্টা। বিশৃঙ্খলা ঠেকাতে নারী ও পুরুষদের আলাদা লাইনের ব্যবস্থাও করা হয়েছে। আজ শনিবার (১৬ নভেম্বর) দুপুরে খামারবাড়ি গোল চত্বরে এমন দৃশ্য দেখা গেছে।

পেঁয়াজ কিনতে আসা ফারুর হোসেন নামের এক ব্যক্তি বলেন, ‘সকাল ৮টা থেকে লাইনে দাঁড়িয়ে আছি। এখনো সামনে আরও ১০০ জন মানুষ। ৬/৭ ঘণ্টা দাঁড়িয়ে থেকেও এক কেজি পেঁয়াজ পাবো কি না আল্লাহ জানেন।’

মালেক নামের এক বৃদ্ধ বলেন, ‘বাবারে এক কেজি পেঁয়াজ নিতে এই রোদের মধ্যে ৫ ঘণ্টা দাঁড়িয়ে আছি। সামনে যে কি হচ্ছে ; পেঁয়াজের জন্য আজকের সারা দিনটাই শেষ।’ পুরুষের পাশাপাশি অপর এক লাইনে দাঁড়িয়ে আছেন মেয়েরাও।

উল্লেখ্য, গত সেপ্টেম্বরের শেষ থেকে অস্থির হয়ে ওঠে পেঁয়াজের বাজার। ২৯ সেপ্টেম্বর পেঁয়াজ রপ্তানি বন্ধ ঘোষণা করে ভারত। বাংলাদেশ আমদানির ক্ষেত্রে ভারতের ওপরই নির্ভরশীল। ফলে দেশের বাজারে লাফিয়ে লাফিয়ে দাম বাড়তে থাকে।

গত বৃহস্পতিবার প্রতি কেজি পেঁয়াজ ২৩০ টাকা দরে বিক্রি হলেও গতকাল শুক্রবার ২৪০ থেকে ২৫০ টাকায় বিক্রি হয়। ভারতীয় পেঁয়াজ না আসা পর্যন্ত এ দাম বাড়তে থাকবে বলে জানান পাইকারি ব্যবসায়ীরা।

বর্তমানে মিয়ানমার ও মিসর থেকে আমদানি করা পেঁয়াজ বিক্রি হচ্ছে ২৩০ টাকা কেজি। গতকাল শুক্রবার রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে এ চিত্র দেখা যায়।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর বিশেষ (ঢাকা) প্রতিনিধি মো: ফারুক আহম্মেদ। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.