২০১৯ সালে বাংলাদেশের যত ক্রিকেট-যুদ্ধ

২০১৯ সালে পরীক্ষা দিতে হবে বাংলাদেশ ক্রিকেট দলকে

বিটিসি নিউজ ডেস্ক২০১৮ সাল বাংলাদেশ ক্রিকেট দলের জন্য ছিল রেকর্ড জয়ের বছর। টি-টোয়েন্টি আর টেস্টে মাঝারি সাফল্য পেলেও ওয়ানডেতে এ বছর দুর্দান্ত পারফর্ম করেছে বাংলাদেশ দল। কিন্তু সাফল্যের ধারাবাহিকতা ধরে রাখতে ২০১৯ সালে বড় পরীক্ষা দিতে হবে বাংলাদেশ দলকে। এ বছর দুটি হোম সিরিজ খেললেও তিনটি অ্যাওয়ে সিরিজ খেলতে হবে বাংলাদেশকে। পাশাপাশি ইংল্যান্ড বিশ্বকাপ ও আয়ারল্যান্ডে একটি ত্রিদেশীয় সিরিজে অংশ নেবে বাংলাদেশ।

নিউজিল্যান্ড সফর : বাংলাদেশ দলের ২০১৯ সাল শুরু হবে অ্যাওয়ে সিরিজ দিয়ে। জানুয়ারিতে বিপিএলের ষষ্ঠ আসর শেষ হওয়ার পর ফেব্রুয়ারি-মার্চে নিউজিল্যান্ড সফরে গিয়ে তিনটি টেস্ট ও তিন ওয়ানডে খেলবে বাংলাদেশ দল। ফেব্রুয়ারির ১৩, ১৬ ও ২০ তারিখে হবে তিনটি ওয়ানডে। ২৮ ফেব্রুয়ারি প্রথম টেস্ট, ৮ মার্চ দ্বিতীয় টেস্ট ও ১৬ মার্চ সিরিজের তৃতীয় টেস্ট ম্যাচটি অনুষ্ঠিত হবে।

আয়ারল্যান্ড সফর : বিশ্বকাপের ঠিক আগমুহূর্তে প্রস্তুতিমূলক একটি ত্রিদেশীয় সিরিজ খেলতে আয়ারল্যান্ড যাবে বাংলাদেশ দল। স্বাগতিকদের পাশাপাশি সিরিজের তৃতীয় দল হিসেবে থাকবে ওয়েস্ট ইন্ডিজ। সিরিজে ৭ ও ১৩ মে ওয়েস্ট ইন্ডিজ এবং ৯ ও ১৫ মে স্বাগতিক আয়ারল্যান্ডের মোকাবিলা করবে বাংলাদেশ।

বিশ্বকাপ ক্রিকেট : ২ জুন দক্ষিণ আফ্রিকার সঙ্গে ম্যাচ দিয়ে শুরু হবে বাংলাদেশ দলের বিশ্বকাপ মিশন। বিশ্বকাপে ৫ জুন নিউজিল্যান্ড, ৮ জুন স্বাগতিক ইংল্যান্ড, ১১ জুন শ্রীলঙ্কা, ১৭ জুন ওয়েস্ট ইন্ডিজ, ২০ জুন অস্ট্রেলিয়া, ২৪ জুন আফগানিস্তান, ২ জুলাই ভারত ও ৫ জুলাই পাকিস্তানের বিপক্ষে খেলবে বাংলাদেশ।

বিশ্বকাপের পর অক্টোবরে বাংলাদেশ সফরে আসবে অস্ট্রেলিয়া। সফরে তিনটি টি-টোয়েন্টি ম্যাচ খেলার কথা রয়েছে অসিদের।

অক্টোবরে অস্ট্রেলিয়ার পরপরই বাংলাদেশ সফরে আসবে আফগানিস্তান। একটি টেস্ট ও দুটি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে আফগানরা।

অন্যদিকে, নভেম্বরে ভারত সফরে যাবে বাংলাদেশ দল। ভারতের মাটিতে দুটি টেস্ট ও তিনটি টি-টোয়েন্টি ম্যাচে স্বাগতিকদের মুখোমুখি হবে বাংলাদেশ।

সর্বশেষ ডিসেম্বরে তিনটি ওয়ানডে ম্যাচ খেলার জন্য শ্রীলঙ্কা যাবে বাংলাদেশ।#

 

Comments are closed, but trackbacks and pingbacks are open.